১১:২৮ পূর্বাহ্ন

শনিবার, ২১ সেপ্টেম্বর , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাগরপুরে ভ্রাম্যমাণ মৃত্তিকা গবেষণাগার “ব্রহ্মপুত্রের মাটি পরীক্ষার মাধ্যমে সার সুপারিশ কার্ড প্রদান
ads
প্রকাশ : মে ১৯, ২০২৪ ১:৫৭ অপরাহ্ন
নাগরপুরে ভ্রাম্যমাণ মৃত্তিকা গবেষণাগার “ব্রহ্মপুত্রের মাটি পরীক্ষার মাধ্যমে সার সুপারিশ কার্ড প্রদান
কৃষি গবেষনা

টাঙ্গাইলের নাগরপুরে ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগার (এমএসটিএল) “ব্রহ্মপুত্র” কর্তৃক কৃষকের ফসলি জমির মাটি পরীক্ষার কার্যক্রম শুরু হয় ১৬ মে থেকে। উদ্বোধনী দিনে ব্রহ্মপুত্রের কার্যক্রম পরিদর্শন করেন নাগরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রেজা মো: গোলাম মাসুম প্রধান, উপজেলা কৃষি অফিসার জনাব কৃষিবিদ ইমরান হোসাইন, অতিরিক্ত কৃষি অফিসার জনাব কৃষিবিদ মো: শাহানুর ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব কৃষিবিদ মো: মনোয়ার হোসেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের এমন জন গুরুত্বপূর্ণ কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং নাগপুর উপজেলাকে নির্বাচন করার জন্য এসআরডিআই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

ভ্রাম্যমাণ ল্যাবের মাধ্যমে নাগরপুর উপজেলার ৫০ জন কৃষাণ- কৃষাণীর ফসলি জমির মাটির রাসায়নিক বিশ্লেষণ শেষে অদ্য ১৯ মে সংশ্লিষ্ট চাষিদের মাঝে সুষম সার সুপারিশ কার্ড প্রদান করা হয় এবং সার সুপারিশ কার্ড কিভাবে ব্যবহার করবেন তা হাতেকলমে বুঝিয়ে দেওয়া হয়। সার সুপারিশ কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয় টাঙ্গাইলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব কৃষিবিদ ড. উৎপল কুমার, বিশেষ অতিথি জনাব কৃষিবিদ ইমরান হোসাইন, উপজেলা কৃষি অফিসার, নাগরপুর, টাঙ্গাইল। সভাপতিত্ব করেন জনাব কৃষিবিদ ড. রাফেজা বেগম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক গবেষণাগার জামালপুর ও টীম লিডার এমএসটিএল ব্রহ্মপুত্র। আরও উপস্থিত ছিলেন জনাব কৃষিবিদ মো: শাহানুর ইসলাম, অতিরিক্ত কৃষি অফিসার, নাগরপুর, জনাব কৃষিবিদ মো: মাহবুবুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক গবেষণাগার,জামালপুর, জনাব কৃষিবিদ মোঃ আবুল বাশার,বৈজ্ঞানিক কর্মকর্তা, আঞ্চলিক গবেষণাগার, ময়মনসিংহ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব কৃষিবিদ মো: মনোয়ার হোসেন।

বক্তারা মাটির স্বাস্থ্য সুরক্ষায় মাটি পরীক্ষার প্রয়োজনীয়তা এবং সুষম সার ব্যবহারের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন। উল্লেখ্য #ব্রহ্মপুত্র* টীমের মাধ্যমে টাঙ্গাইল,শেরপুর, জামালপুর জেলার ৫টি উপজেলায় কৃষকের ফসলি জমির মাটি পরীক্ষা করে সার সুপারিশ কার্ড প্রদান করবেন। কৃষকের দোরগোড়ায় মৃত্তিকার সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে চলমান এই কর্মসূচিকে চাষিরা স্বাগত জানান এবং অন্যান্য কৃষকদেরকেও তারা মাটি পরীক্ষা করে সার দেওয়ার জন্য পরামর্শ দিবেন। মাটি পরীক্ষা করে সার দিলে সারের অপচয় রোধ হয়,ফলন বৃদ্ধি পায়, জমিও ভালো থাকে।

মাটি পরীক্ষা করে সার সুপারিশ কার্ড গ্রহণ করুন, সুষম সার ব্যবহার করে অধিক ফলন গোলায় তুলুন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop