৩:২৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পুকুরে মাছের রোগ দমনে যা করবেন
ads
প্রকাশ : অগাস্ট ২৮, ২০২১ ৩:৪৯ অপরাহ্ন
পুকুরে মাছের রোগ দমনে যা করবেন
মৎস্য

লাভজনক হওয়ার কারণে বর্তমানে অনেকেই পুকুরে মাছ চাষে ঝুঁকছেন। পুকুরে মাছ চাষ করার সময় বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে মাছের রোগ অন্যতম। তবে মাছের রোগ সময়মতো দমন করতে পারলে অধিক পরিমাণে লাভবান হওয়া যায়।

পুকুরে মাছ চাষে রোগ দমন করার কার্যকর উপায়:
মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরে মাছের সুস্থ ও সবল পোনা মজুদ করতে হবে। দুর্বল ও অসুস্থ মাছের পোনা সহজেই রোগে আক্রান্ত হয়ে থাকে। তাই পোনা সংগ্রহ করার সময় শুধুমাত্র সুস্থ ও ভালো মানের পোনা বাছাই করতে হবে। মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরে মাছের পোনা ছাড়ার আগেই সঠিক উপায়ে পুকুর প্রস্তুত করতে হবে। সঠিক নিয়ম মেনে পুকুর প্রস্তুত করলে মাছের রোগের সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

মাছ চাষে মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুর প্রস্তুতির সময়ে প্রতি শতকে ১ কেজি হারে চুন প্রয়োগ করতে হবে। এছাড়াও প্রয়োজন অনুযায়ী অন্যান্য উপাদান পুকুরে প্রয়োগ করতে হবে। মাছের রোগ প্রতিরোধ করার জন্য নিয়মিত পুকুরের পানির গুণাগুণ পরীক্ষা করাতে হবে। পুকুরের পানি পরিবর্তন করার প্রয়োজন হলে সেচ দিয়ে পুকুরের পানি পরিবর্তন করতে হবে। আর দরকার হলে পানি নিষ্কাশন করে ফেলতে হবে।

পুকুরে মাছের স্বাস্থ্য পরীক্ষা করে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এতে মাছের রোগ সহজেই দমন করা যাবে ও অধিক লাভবান হওয়া যাবে। মাছের রোগ প্রতিরোধ করার জন্য পুকুরের আশপাশ পরিষ্কার ও ছায়ামুক্ত রাখতে হবে। পুকুরে দিনের ৬ থেকে ৭ ঘণ্টা যাতে সূর্যের আলো থাকে সে ব্যবস্থা করতে হবে। পুকুরের চারপাশে বড় কোন গাছ থাকলে তা কেটে ফেলতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop