৫:৪০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মালচিং পদ্ধতিতে সবজি চাষে তাক লাগিয়েছেন জাকির
ads
প্রকাশ : অগাস্ট ৪, ২০২১ ১০:৫৫ পূর্বাহ্ন
মালচিং পদ্ধতিতে সবজি চাষে তাক লাগিয়েছেন জাকির
কৃষি বিভাগ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের সবজিখ্যাত কুমিরমারা গ্রামে গ্রিনহাউস এবং মালচিং পদ্ধতিতে সবজি চাষ করে  সাড়া জাগিয়েছেন কৃষক জাকির হোসেন। জাকির সবজি চাষ করে নিজের ভাগ্যের পরিবর্তন এনেছে।

জানা যায়, সবজি চাষ করে সফল হতে জাকিরের দেখানো গ্রিন হাউস ও মালচিং পদ্ধতির সফলতা দেখে আশপাশের চাষিরা আগ্রহী হচ্ছে। কিভাবে আরও উন্নত পদ্ধতিতে সবজির চাষ করা যায় এনিয়ে যেন তার ভাবনার শেষ নেই। শুধু জাকিরই নয় গ্রিন হাউস ও মালচিং পদ্ধতিতে সবজি চাষ করে লাভের মুখ দেখতে শুরু করেছে এখানকার কৃষকরা। দেশ বিদেশি বিভিন্ন উন্নতশীল বীজ সংগ্রহ করে এলাকায় মালচিং পদ্ধতিতে রোপণ করে সফলতার ছোয়া পেয়েছেন কৃষকরা।

জাকিরের সফলতা দেখে কুমিরমারা গ্রামের বেশ কিছু কৃষক মালচিং পদ্ধতিতে সবজি উৎপাদন করেন। চলতি মৌসুমে এ পদ্ধতিতে লাউ, শসা, করোলা, বোম্বে মরিচ, পেপে, কাঁচা মরিচ, মিষ্টি কুমড়া, বেগুন, টমেটোসহ নানা প্রজাতীর সবজি চাষ করেছেন জাকির হোসেনসহ অনেক কৃষক।

বর্ষা মৌসুমে বাহারি রঙের তরমুজ চাষ করে এলাকায় ব্যাপক সুনাম অর্জন করতে সক্ষম হয়েছেন জাকির। জাকিরের তরমুজ চাষে সফলতা দেখে স্থানীয় কৃষকরা এই বর্ষা মৌসুমে বাহারি রঙের তরমুজ মালচিং পদ্ধতিতে চাষ করতে আগ্রহ প্রকাশ করেন।

সবজিচাষি জাকির জানান, আমি এক সময় রাজমিস্ত্রি ছিলাম। সেখান থেকে দীর্ঘ পাঁচ বছর ধরে কৃষি কাজ করি। এ বছর আমি ৬ বিঘা জমিতে বিভিন্ন প্রজাতির সবজি চাষে পাঁচ লাখ পঞ্চাশ হাজার টাকা খরচ করি। এই এলাকায় আধুনিক কৃষি আমি সৃষ্টি করি।

এছাড়া স্থানীয় কৃষকদের আধুনিকভাবে কৃষিকাজ করার জন্য উৎসাহ দেই। কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে অনেক ভালো ফসল হবে মনে করেন তিনি। স্থানীয় সবজিচাষি মো. ওমর ফারুক জানান, আমাদের কৃষি পণ্য কলাপাড়া উপজেলাসহ দেশের বিভিন্ন হাটবাজারে বিক্রি হয়। যাতায়াত ব্যবস্থা ভালো না থাকার কারণে সবজির ন্যায্য মূল্য পাই না। সরকারিভাবে আমরা আর্থিক সহযোগিতা পেলে আরও ব্যাপক হারে সবজি চাষ করতে পারবো।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ্ জানান, শুধু কুমিরমারা নয়, কলাপাড়া উপজেলার সকল ইউনিয়নে আমরা কৃকদের আধুনিক ট্রেনিং দিয়ে সবজি চাষে উদ্ভুদ্ধ করবো।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop