১২:০৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সূর্যমুখী চাষে কুমিল্লার চাষিদের ভাগ্য বদল!
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১০, ২০২৩ ৯:৩৪ অপরাহ্ন
সূর্যমুখী চাষে কুমিল্লার চাষিদের ভাগ্য বদল!
কৃষি বিভাগ

কুমিল্লায় বেড়েছে সূর্যমুখী চাষ। আবহাওয়া অনুকূলে থাকায় ও এই জেলার মাটির সূর্যমুখী চাষের উপযোগী হওয়ায় বাম্পার ফলন হয়েছে। জমিতে বাম্পার ফলন ও বাজারে সূর্যমুখীর দাম ভালো থাকায় খুশি কৃষকরা।

জানা যায়, কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা বাজার সংলগ্ন ডুমুরিয়া এলাকার কৃষকরা চাষ করছেন। সারাদেশে এর ব্যাপক চাষ হচ্ছে। সেই অনুপাতে কুমিল্লার কৃষকরাও সূর্যমুখী চাষে ঝুঁকছেন। অন্যান্য ফসলের তুলনায় এটির চাষ অনেক সহজলভ্য ও উৎপাদন খরচ কম। তাই কৃষকরা সূর্যমুখী চাষ করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, এ বছর কুমিল্লার দেবিদ্বার, বরুড়া, ব্রাহ্মণপাড়া, চান্দিনা সহ অন্যান্য সকল উপজেলার ৩১০ জন কৃষক ১১৮ হেক্টর জমিতে হাইব্রিড আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখীর চাষ করছেন। যার বিঘাপ্রতি ফলন হবে ৫-৬ মণ।

আবদুল জলিল বলেন, আমি ৫০ শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছি। ফলন ভালো হয়েছে। কৃষি সম্প্রসারণ অফিস থেকে কর্মকর্তা এসে পরামর্শ দিয়ে যান।

তিনি আরো বলেন, গত ২ মাসে বিভিন্ন প্রকার সার ও পানির সেচ দিয়ে ২৫-৩৫ হাজার টাকা খরচ হয়েছে। এখনো ফুল পাকা শুরু করেনি। পেকে গেলে সূর্যমুখী ফুলগুলো সংরক্ষণ করে তেল উৎপাদন করে বাজারজাত করবো।

সদর দক্ষিণ বিজয়পুরের চৌধুরীখোলা এলাকার কৃষক মো. ইয়াছিন বলেন, কৃষি বিভাগের পরামর্শে লাভের আশায় চাষ করেছি। জমিতে ভালো ফলন হয়েছে। আশা করছি পেকে গেলে তা থেকে তৈল উৎপাদন করে বাজারজাত করে লাভবান হতে পারবো।

কৃষি অফিসের মতে, অন্যান্য ফসলের তুলনায় সূর্যমুখী চাষে লাভ বেশি। আর দেশে তেলের ঘাটতি মেটাতে কৃষকরা এই ফসল চাষে ঝুঁকছেন। প্রতি বিঘায় ৬-৭ হাজার টাকা খরচ করে কৃষকরা ২০-২৫ হাজার টাকা আয় করতে পারেন। এছাড়াও এটি ফসল চাষ করলে খৈল ও জ্বালানি পাওয়া যায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop