২:৫৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাজধানীতে বিএসএসএফ এর আর্ন্তজাতিক সায়েন্টিফিক কনফারেন্স অনুষ্ঠিত
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৮, ২০২৩ ৯:৪৩ অপরাহ্ন
রাজধানীতে বিএসএসএফ এর আর্ন্তজাতিক সায়েন্টিফিক কনফারেন্স অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

রাজধানীতে বাংলাদেশ সোসইটি ফর সেইফ ফুড (বিএসএসএফ) এর ৫ম আর্ন্তজাতিক সায়েন্টিফিক কনফারেন্স ২০২৩ অনুষ্ঠিত হয়েছে । শনিবার (১৮ ফেব্রুয়ারি) নিরাপদ খাদ্য সম্পর্কিত জাতীয় সংগঠন বাংলাদেশ সোসইটি ফর সেইফ ফুড (বিএসএসএফ), এফএও বাংলাদেশ ও নিউট্রিশন ইউনিট, বিএআরসি’র সহযোগীতায় দিনব্যাপী এই সায়েন্টিফিক কনফারেন্সটি অনুষ্ঠিত হয় । বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর মিলনায়তনে এই কনফেরেন্স এর আয়োজন করা হয় । কনফারেন্সের প্রতিপাদ্য ছিল “Safe and Nutritious Foods through One Health Approach” ।

উক্ত কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এবং ডা. মো. এমদাদুল হক তালুকদার, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মশিউর রহমান, প্রেসিডেন্ট, বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্ট্রিস সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। কনফারেন্সে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ড. এরিক ব্রাম, কান্ট্রি টিম লিডার, একটাড, এফএও বাংলাদেশ। উক্ত কনফারেন্সে সঞ্চালনায় ছিলেন ড. কেএইচএম নাজমুল হোসাইন নাজির, জেনারেল সেক্রেটারী এবং সভাপতিত্ব করেন ড. মো. রফিকুল ইসলাম, প্রেসিডেন্ট, বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড।


উক্ত কনফারেন্সে ভারত, চীন, ফিলিপাইনসহ দেশী বিদেশী গবেষকগন ৩টি প্লেনারি, ১৫ টি ওরাল ও ৩৬ টি পোস্টার উপস্থাপিত হয়। কনফারেন্সে দেশী-বিদেশী বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, এনজিও ও প্রাইভেট কোম্পানি হতে দুইশতাধিক গবেষক অংশগ্রহন করেন। গবেষকগন বাংলাদেশে নিরাপদ খাদ্য উৎপাদন, সংরক্ষন, বিপনন, বাজারজাতকরণ ইত্যাদি সম্পর্কিত বিষয়াদি নিয়ে আলোচনা করেন। আয়োজকগন মনে করেন কনফারেন্সে উপস্থাপিত গবেষণালব্দ ফলাফল বাংলাদেশের জনগনের সুস্বাস্থ্য রক্ষায় যথেষ্ঠ ভূমিকা রাখবে। কনফারেন্সে শেষে দুই ক্যাটাগরিতে মোট ছয়জন গবেষককে পুরষ্কৃত করা হয়। সবশেষে সোসাইটির এজিএম অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop