৩:৪০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • জয়পুরহাটে বেড়েছে ভুট্টার আবাদ
ads
প্রকাশ : এপ্রিল ৭, ২০২২ ১২:৩৩ অপরাহ্ন
জয়পুরহাটে বেড়েছে ভুট্টার আবাদ
কৃষি বিভাগ

খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি মৌসুমে ৮ শ ৫০ হেক্টর জমিতে ভুূট্টার চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হেক্টর বেশি।

অন্যান্য ফসলের তুলনায় ভুট্টার ফলন বেশী হওয়ায় এ ফসল চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা। ভুট্টা চাষে যেমন সেচ খরচ কম তেমনি রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ কম। এছাড়া পোল্ট্রি, মৎস্য ও গো-খাদ্য হিসাবে দেশজুড়ে ভুট্টার চাহিদা রয়েছে ব্যাপক। সেইসাথে জ্বালানী হিসাবে ভুট্টাগাছ বিক্রি করে অতিরিক্ত আয় করছেন কৃষকরা।

কৃষি বিভাগ বলছে, এবছর ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন কৃষকেরা। অধিক হারে চাষ হওয়া ফসল গুলোর মধ্যে রয়েছে আলু, ধান, পাট, সরিষা ও গমের পাশাপাশি ভুূট্টা চাষ করে থাকেন জেলার কৃষকরা। কৃষকদের ভুূট্টা চাষে উদ্বুদ্ধ করতে মাঠ পর্যায়ে ব্যাপক কার্যক্রম অব্যাহত রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, বিএডিসির পক্ষ থেকে উন্নতমানের বীজ সরবরাহ করা হয়েছে কৃষক পর্যায়ে। ভুট্টা চাষে তুলনামূলক শ্রমিক ও পরিচর্যা খরচ কম হওয়ার কারণে এতে লাভ হয় বেশি।

জয়পুরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালজক কৃষিবিদ শফিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে জেলায় ৮৫০ হেক্টর জমিতে চাষ হয়েছে ভুট্টা, যা গত মৌসুমের তুলনায় প্রায় একশ হেক্টর বেশী। জেলায় এবার ভুট্রার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ হাজার ৬০০ মেট্রিক টন। তবে আবহাওয়া ভালো থাকায় এবার বাম্পার ফলনের মাধ্যমে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop