৩:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ৫০ হাজার ইঁদুর মেরে পুরস্কার পেলেন কৃষক মহিবুর
ads
প্রকাশ : অক্টোবর ১৭, ২০২১ ১২:১৮ অপরাহ্ন
৫০ হাজার ইঁদুর মেরে পুরস্কার পেলেন কৃষক মহিবুর
কৃষি বিভাগ

কৃষক মো. মহিবুর রহমানকে কৃষি বিভাগের পক্ষ থেকে এক বছরে ৫০ হাজার ৫‘শ ইঁদুর নিধন করায় পুরস্কৃত করা হয়েছে। ইঁদুর নিধনে মহিবুর আঞ্চলিক পর্যায়ে দ্বিতীয় এবং নরসিংদী জেলায় প্রথম স্থান অর্জন করে এই পুরস্কার গ্রহণ করেন।

শনিবার (১৬ অক্টোবর) নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে কৃষক মহিবুর রহমানের হাতে সম্মাননা সনদ তুলে দেওয়া হয়।

এছাড়া ৬১ হাজার ২৫০টি ইঁদুর নিধন করে জাতীয় পর্যায়ে দ্বিতীয় স্থান অর্জন করায় নরসিংদী সদর উপজেলা কৃষি উপসহকারী কর্মকর্তা মোশাররফ হোসেন ও ৫৫ হাজার ৭৮০টি ইঁদুর নিধন করে অঞ্চল পর্যায়ে দ্বিতীয় স্থান অর্জন করায় শিবপুর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সাইফুজ্জামানের হাতেও সম্মাননা সনদ তুলে দেন নরসিংদীর জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান।

এ সময় নরসিংদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. মো. সাইদুর রহমানসহ বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তা ও কৃষকরা উপস্থিত ছিলেন।

ইঁদুর নিধনে কৃষক পর্যায়ে প্রথম হওয়া মো. মহিবুর রহমান জানান, ২০১৭-২০১৮ সালে তিন বিঘা জমিতে গম চাষ করেন। পুরো জমির ইঁদুর এসে তার গমক্ষেতে বাসা বাঁধে। ফলে তিনি মারাত্মক ক্ষতিগ্রস্ত হন, মাত্র তিন ভাগের এক ভাগ গম ঘরে তুলতে পেরেছেন। সেই থেকে জমির ফসল রক্ষায় তিনি ইঁদুর নিধন করে যাচ্ছেন। বর্তমানে নিজের জমি ছাড়াও অন্যান্য কৃষকের জমিইয়র ফাঁদ পেতে ইঁদুর নিধন করেন মহিবুর।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মোশাররফ হোসেন জানান, একটি ইঁদুর দৈনিক খাবার খায় ২৭ গ্রাম। নষ্ট করে তার পাঁচগুণ। ইঁদুর সবচেয়ে বেশি ক্ষতি করে গম ও ভুট্টার। ইঁদুরের জন্য কৃষকরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এ কারণেই ব্যাপক পরিসরে ইঁদুর নিধন করা হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop