১১:৫৮ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবির ৬৩ তম প্রতিষ্ঠাদিবস পালিত 
ads
প্রকাশ : অগাস্ট ১৮, ২০২৩ ৭:২০ অপরাহ্ন
বাকৃবির ৬৩ তম প্রতিষ্ঠাদিবস পালিত 
ক্যাম্পাস

মো.শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: শোকের মাস হওয়ায় অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)  ৬৩তম প্রতিষ্ঠাদিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে  শোভাযাত্রা, ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্তকরণ এবং ফলজ ও বনজ গাছের চারা বিতরণসহ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস বাস্তবায়ন কমিটি।

দিবসটি উপলক্ষে শুক্রবার  (১৮ আগস্ট) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। এরপর পায়রা উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য। শোভাযাত্রাটি হ্যালিপ্যাড থেকে শুরু হয়ে আমতলা ও কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে দিয়ে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন  রাজনৈতিক ও সামাজিক  সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করে। এরপর কৃষি শিক্ষায় বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের পাশে ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করা হয়। আবাসিক হল গুলোতে বৃক্ষরোপণের জন্য হল প্রাধ্যক্ষদের কাছে বৃক্ষের চারা হস্তান্তর করা হয়।

সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্জন, ‘শিক্ষা,গবেষণা ও উদ্ভাবিত প্রযুক্তি’ শিরোনামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্ব স্ব অনুষদীয় গবেষণা, অর্জন ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে উপাস্থাপনা করেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ।

এসময় দেশের কৃষির উন্নয়নে বাকৃবির অবদান তুলে ধরে উপাচার্য বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পর্ণ।  একসময় সাত কোটি মানুষের খাবারের জোগান দেওয়া কষ্টসাধ্য ছিল। তবে এখন ১৮ কোটি মানুষ পেট ভরে খেতে পারে। এই অবদানের পেছনে রয়েছে বাকৃবি ও এর গ্রাজুয়েটরা। পূর্বে বছরে ২বার ধান উৎপাদন হলেও এখন তা ৩বারে উন্নীত হয়েছে। পূর্র্বে খড়া, অতিবৃষ্টি, শিলাববৃষ্টি এবং বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে ফসলের প্রচুর ক্ষয়ক্ষতি হতো। এখন কৃষকরা জানেন এগুলো কিভাবে মোকাবেলা করতে হয়।

উল্লেখ্য,  ১৯৬১ সালের ১৮ ই আগস্ট ময়মনসিংহে প্রায় বারোশো একর জায়গার উপর প্রতিষ্ঠিত হয় কৃষি শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৬৩ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার সকালে উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরীর নেতৃত্বে শোভাযাত্রা বের করা হয়।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৬৩ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার কৃষিতে বঙ্গবন্ধুর অবদানের জন্য তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেনন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। যুগান্তর
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৬৩ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করেন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।
শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop