২:১২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মেঘনায় ধরা পড়ছে প্রচুল ইলিশ, খুশি জেলেরা
ads
প্রকাশ : জুলাই ২৯, ২০২১ ৫:২৩ অপরাহ্ন
মেঘনায় ধরা পড়ছে প্রচুল ইলিশ, খুশি জেলেরা
মৎস্য

লক্ষ্মীপুরের কমলনগর-রামগতির মেঘনা নদীর পাশের এলাকার জেলেরা ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে নেমেছ মাছ শিকারে । গত শুক্রবার মধ্যরাত থেকে মেঘনার বিভিন্ন পয়েন্টে মাছ শিকার করছেন তারা।

ইলিশ আহরণকারী জেলেরা জানান, মাছের প্রজননের জন্য গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত উপকূলীয় এলাকায় মাছ ধরতে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর শুক্রবার মধ্যরাত থেকে নবউদ্যমী হয়ে তারা মাছ শিকারে নামেন। এখন তাদের জালে প্রচুর পরিমাণে রুপালি ইলিশ ধরা পড়েছে। তবে এইবার মাছের সাইজ তুলনামূলকভাবে ছোট। তারপরও জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ায় জেলেরা বেশ খুশি।

এ দিকে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর নদীতে মাছ শিকারে নামতে পারায় উপজেলার জেলে পল্লীগুলোতে আনন্দের জোয়ার বইছে। হাসি ফুটেছে জেলেদের মুখে মুখে। মাছের আড়তগুলোতে ব্যবসায়ী ও জেলেদের উপস্থিতি জমজমাট। তবে শুক্রবার ভোর থেকে এখন পর্যন্ত বৃষ্টি হওয়ায় নদী কিছুটা উত্তাল। সবকিছু চাপিয়ে মাছ ধরতে পারায় খুশি সংশ্লিষ্ট জেলেরা।

কমলনগর উপজেলার মতিরহাট, বাতিরখাল, লুধুয়াঘাট, সাহেবেরহাট, মাতাব্বরহাট ও রামগতি উপজেলার আলেকজান্ডার, বিবিরহাট, রামগতি বাজার ঘাট ও টাংকির ঘাটসহ ছোট বড় সব ঘাটে জেলেদের ভিড় লক্ষ্য করা গেছে। ঘাটগুলো মাছ ধরা ও ক্রয় বিক্রয় নিয়ে জমজমাট হয়ে উঠেছে। বাজারেও প্রচুর পরিমাণ মাছ আসছে। দামও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে।
মতিরহাটের নিজাম উদ্দিন ও আবদুল খালেক নামের দুই মাঝি জানান, অনেকদিন পর নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ায় তারা বেশ খুশি।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবদুল কুদ্দুস জানান, নিষেধাজ্ঞা শেষে জেলেরা এখন মাছ ধরতে আর কোনো বাধা নেই। তবে কয়েকদিন ধরে প্রচুর বৃষ্টি হওয়ায় সাবধানে নদীতে মাছ শিকারের পরামর্শ দেন এই কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop