৫:৫৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সবজি চাষকে জীবিকা হিসেবে বেছে নিয়েছে প্রবাসীরা
ads
প্রকাশ : অগাস্ট ২৭, ২০২২ ১২:১১ অপরাহ্ন
সবজি চাষকে জীবিকা হিসেবে বেছে নিয়েছে প্রবাসীরা
কৃষি বিভাগ

সুইডেনে আগে প্রবাসী বাংলাদেশি শখের বসে নিজ বাড়িতে চাষ করত শাকসবজি। তবে এখন আর শখ নয়, এটাকে জীবিকা হিসেবে বেছে নিয়েছে অনেকে।

বছরের বেশির ভাগ সময় শীত আর বরফে আচ্ছাদিত থাকা সুইডেন গ্রীষ্মে পায় নতুন রূপ। নানা রকমের ফুল-ফল আর সবজির চাষাবাদ হয় এই গ্রীষ্মে। প্রবাসী বাংলাদেশিরাও নিজেদের বারান্দায় অনেকে ছোট পরিসরে নিজেদের পছন্দের দেশীয় শাকসবজি চাষ করেন এ সময়ে।

একজন প্রবাসী বাংলাদেশি বলেন, বাংলাদেশের অনুভূতিটা ধরে রাখার জন্য আমরা বেলকুনিতে যতটা সম্ভব ছোট পরিসরে বাংলাদেশের সবজি চাষ করি।

এক সময় শুধু ঘরের বারান্দায় পছন্দের সবজি চাষ শুরু করা অনেকেই এখন জমি লিজ নিয়ে চাষাবাদ করছেন বাংলাদেশি নানা ধরনের শাকসবজি। নিজেদের চাহিদা মিটিয়ে অনেকে আবার তা বিক্রিও করছেন। স্বপ্ন দেখছেন দেশীয় সবজির চাষ করে তা জীবিকা হিসেবে বেছে নেয়ার।

আরেক প্রবাসী বাংলাদেশি বলেন, আমি ১২ বছর ধরে সবজি চাষাবাদ করছি। আমাদের নিজেদের চাহিদা পূরণ করার পর বাকি সবজি আমরা বিক্রি করে দেই। আমরা চাইলেই ইতালি বা লন্ডন থেকে সবজি না এনে সুইডেনে বেশি বেশি সবজি চাষ করতে পারি।

সুইডেনে এখনো স্বল্প পরিসরে দেশীয় জাতের শাকসবজির চাষাবাদ হলেও অনেক তরুণ উদ্যোক্তাই দেশীয় সবজির চাহিদা মেটাতে সুইডেনে দেশীয় ফল শাকসবজির বাণিজ্যিক চাষের উদ্যোগ নিচ্ছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop