২:৫৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে ‘রোল অব বিহেভিয়র ইন দ্যা ইভ্যালুয়েশন অব এনিমেল ওয়েলফেয়ার ইস্যুস’ শীর্ষক আর্ন্তজাতিক কর্মশালার উদ্বোধন
ads
প্রকাশ : সেপ্টেম্বর ৭, ২০২৩ ৬:৩২ অপরাহ্ন
বাকৃবিতে ‘রোল অব বিহেভিয়র ইন দ্যা ইভ্যালুয়েশন অব এনিমেল ওয়েলফেয়ার ইস্যুস’ শীর্ষক আর্ন্তজাতিক কর্মশালার উদ্বোধন
ক্যাম্পাস

দীন মোহাম্মদ দীনু: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের আয়োজনে এবং ইন্টারন্যাশনাল সোসাইটি ফর অ্যাপ্লাইড ইথোলজি (আইএসএই)-এর পৃষ্ঠপোষকতায় ‘রোল অব বিহেভিয়র ইন দ্যা ইভ্যালুয়েশন অব এনিমেল ওয়েলফেয়ার ইস্যুস’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) সকালে অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালা আয়োজক কমিটির সভাপতি এবং সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. মো. রফিকুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মো আব্দুল আওয়াল, রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার এবং ময়মনসিংহ বিভাগীয় প্রাণিসম্পদ অফিসের পরিচালক ড. মনোরঞ্জন ধর।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরোও উপস্থিত ছিলেন বাকৃবি ফার্স্ট লেডি এবং মহিলা সংঘের সভাপতি ড. পারভিন সুলতানা এবং আইএসএই এর কান্ট্রি লিয়াজো ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস অনুষদের সহযোগী প্রফেসর ড. জসিম উদ্দিন। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আইএসএই এর সভাপতি ড. জেনিস সেইফর্ড, আইএসএই এর ডেভেলাপমেন্ট অফিসার ড. মারিয়া কেমিলা সেবালস এবং সহকারী ডেভেলাপমেন্ট অফিসার ড. জ্যান ইয়ান চোও।
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগের লেকচারার ডাঃ সোলেমা আক্তার শান্তার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কর্মশালা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক ও মেডিসিন বিভাগের প্রফেসর ড. এম. আরিফুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বলেন, সকল প্রাণী একে অপরের উপর নির্ভরশীল সুতরাং মানুষ হিসেবে সৃষ্টির সেরাজীব হয়ে উঠতে হলে অন্যান্য প্রাণীর কল্যাণের দায়বদ্ধতা এড়িয়ে যাওয়া যাবে না। পৃথিবীর ভারসাম্য রক্ষার্থে এটি খুব গুরুত্বপূর্ণ। আমরা মানুষ অন্যান্য প্রাণী থেকে বিভিন্ন সুবিধা ভোগ করে থাকি কিন্তু সে তুলনায় তাদের কতটুকু সুবিধা দেই, কতটুকু সদাচরণ করি তা বিবেচনায় নিতে হবে। প্রাণী অধিকার রক্ষার্থে প্রাণীকল্যাণ বিষয়ে আমাদের সকলকে আরোও সচেতন হতে হবে এবং এ ব্যাপারে দেশে প্রচলিত প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর যথোপোযুক্ত প্রয়োগ করতে হবে।

অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি শিক্ষক ও প্রাণিসম্পদ নিয়ে কাজ করছে এমন প্রায় দুই শতাধিক ভেটেরিনারিয়ানসহ আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কর্মশালার দ্বিতীয় সেশনে দু’টি টাইটেলের ওপর ছয়টি পেপার উপস্থাপনা করা হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop