৩:০৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাটোরে অ্যানথ্রাক্স উপসর্গে এক ব্যক্তির মৃত্যু, অসুস্থ ৯
ads
প্রকাশ : জুলাই ১৭, ২০২২ ১০:৪৭ অপরাহ্ন
নাটোরে অ্যানথ্রাক্স উপসর্গে এক ব্যক্তির মৃত্যু, অসুস্থ ৯
প্রাণিসম্পদ

নাটোরের লালপুরে অসুস্থ গবাদিপশুর জবাই করা মাংস থেকে অ্যানথ্রাক্স বা তড়কা রোগের সংক্রমণ দেখা দিয়েছে বলে জানা গেছে। মাংস খেয়ে আক্রান্ত দুলাল হোসেন (৫৫) নামে একজন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। জবাই করা মাংস নাড়াচাড়া ও খাওয়ায় আরো ৯ জন আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৬ জুলাই ২০২২) লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি চিকিৎসক দল উপজেলার ওয়ালিয়া ইউনিয়নের দেলুয়া গ্রামে আক্রান্ত রোগীদের পরিদর্শন করেছেন।

চিকিৎসক দল বলেন, জরুরিভাবে ঢাকা থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বিশেষজ্ঞরা ডা. রায়হানের নেতৃত্বে রোববার (১৭ জুলাই) ভোরে রওনা দেবেন। তাঁরা এসে ওয়ালিয়ার দেলুয়া গ্রামের রোগীরা অ্যানথ্রাক্স-আক্রান্ত কিনা তা পরীক্ষার মাধ্যমে শনাক্ত করে নিশ্চিত করবেন। তার আগে রোগীদের অ্যানথ্রাক্স আক্রান্ত নিশ্চিত করে বলা যাচ্ছে না।

দেলুয়া গ্রামের মহিদুল ইসলাম বলেন, গত ৭ জুলাই পেটে বাচ্চা থাকা তার গাভী অসুস্থ হয়ে পড়ে। পরে কসাই আজাহার সরদারকে দিয়ে নিজ বাড়িতেই জবাই করা হয়। সেই গরুর মাংস যারা নাড়াচাড়া করেছেন সবার শরীরে ক্ষত দেখা দেয়।

উপজেলা উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ওই গরুর অসুস্থ হওয়া পর তিনি চিকিৎসা দেন। ওই গরুর অ্যানথ্রাক্স বা তড়কা রোগের সব লক্ষণ যেমন, দেহের লোম খাড়া, দেহের তাপমাত্রা ১০৬ ডিগ্রির অধিক, নাক, মুখ ও মলদ্বার দিয়ে রক্তক্ষরণ, পাতলা ও কালো পায়খানা দেখা যায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগতত্ত্ব ও নিয়ন্ত্রণ বিভাগের চিকিৎসক ওয়ালিউজ্জামান পান্না বলেন, অ্যানথ্রাক্স-আক্রান্ত গবাদিপশুর শ্লেষ্মা, লালা, রক্ত, মাংস, হাড়, নাড়িভুঁড়ির সংস্পর্শে এলে মানুষ এ রোগে আক্রান্ত হয়। এ রোগ গবাদিপশু থেকে মানুষে ছড়ায়, তবে মানুষ থেকে মানুষে ছড়ায় না। মানুষের শরীরে এ রোগের প্রধান লক্ষণ হচ্ছে চামড়ায় ঘা সৃষ্টি হওয়া। অসুস্থ গবাদিপশু জবাই না করা ও অসুস্থ প্রাণীর মাংস না খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ কে এম শাহাব উদ্দিন বলেন, অ্যানথ্রাক্সের কারণ এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়া (ব্যাসিলাস অ্যানথ্রাকিস)। এরা মাটির নিচে বহু বছর বেঁচে থাকতে পারে। বর্ষা মৌসুমে মাটির নিচ থেকে ওপরে উঠে আসে। গরু, ছাগল, মহিষ বা ভেড়া ঘাস খাওয়ার সময় এদের শরীরে এই ব্যাকটেরিয়া প্রবেশ করে। জীবাণু শরীরে প্রবেশের পর গবাদিপশু খুব দ্রুত অসুস্থ হয়ে পড়ে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ইউএলও) চন্দন কুমার সরকার বলেন, গবাদিপশুদের টিকা দিয়ে অ্যানথ্রাক্স প্রতিরোধ করা হয়। ইতোমধ্যে প্রাণিসম্পদ অধিদপ্তর দেলুয়া গ্রামে শনিবার (১৬ জুলাই ২০২২) ক্যাম্পিংয়ের মাধ্যমে সন্দেহজনক ৩০০টি গবাদিপশুকে অ্যানথ্রাক্স বা তড়কা রোগের টিকা দেওয়া হয়েছে। কোনো গবাদিপশুতে রোগের লক্ষণ দেখা দিলে প্রাণিসম্পদ কার্যালয় বা পশু চিকিৎসকের পরামর্শ নিতে সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop