৭:০৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সিভাসু‘তে অনুষ্ঠিত হলো কাঁচাবাজারের মুরগী জবাই পরবর্তী করণীয় নিয়ে কর্মশালা
ads
প্রকাশ : নভেম্বর ১৫, ২০২২ ৭:৪৭ অপরাহ্ন
সিভাসু‘তে অনুষ্ঠিত হলো কাঁচাবাজারের মুরগী জবাই পরবর্তী করণীয় নিয়ে কর্মশালা
ক্যাম্পাস

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এর ফিজিওলজি, বায়োকেমিষ্ট্রি ও ফার্মাকোলজি বিভাগ দ্বারা অনুষ্ঠিত হলো “কাঁচাবাজারের মুরগী ব্যবসায়ীদের বাজারজাত মুরগীর জবাই পূরবর্তী প্রাণীকল্যাণ বরং জবাই পরবর্তী মাংসের নিরাপত্তা নিশ্চিতকরণের” উপর প্রশিক্ষণ কর্মশালা ।

মঙ্গলবার(১৫ নভেম্বর) এই কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রশিক্ষণে চট্টগ্রামের বিভিন্ন কাঁচাবাজার হতে প্রশিক্ষণার্থীরা অংশগ্রহন করেন।

প্রশিক্ষণে বাজারজাত মুরগীর জবাই পূর্ববর্তী প্রাণীকল্যাণ নিশ্চিতকরণের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মোহাম্মদ রাশেদুল আলম। বিশেষত জবাইয়ের পূর্বে মুরগী ধরার কৌশল, ছুরির অবস্থা, হালাল ইস্যু ইত্যাদি নিয়ে ড. আলম পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন এর মাধ্যমে সচিত্র বিষয়সমূহ আলোকপাত করেন। মুরগীর প্রাণীকল্যাণ ছাড়াও জবাই পরবর্তী মাংসের নিরাপত্তা নিশ্চিতকরণের উপর প্রশিক্ষক হিসেবে আলোকপাত করেন ডা. মোঃ রিদুয়ান পাশা। জবাই পরবর্তী স্থানসমূহ পরিস্কার পরিচ্ছন্নতা এবং ভোক্তাদের জন্য নিরাপদ মাংস সরবরাহ সম্পর্কিত বিষয়গুলো নিয়ে ড. পাশা আলোকপাত করেন।

প্রশিক্ষণ কর্মসূচী শেষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ শাহনেওয়াজ আলী খান। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয় এর কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামাল।

এছাড়াও বক্তব্য প্রদান করেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন, খাদ্যবিজ্ঞান ও টেকনোলজী অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আশরাফ আলী বিশ্বাস, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক ও পরিচালক (বহিরাঙ্গন) ড. এ কে এম সাইফুদ্দীন এবং বিশ্ববিদ্যালয়ের গবেষনা ও সম্পসারন বিভাগের পরিচালক অধ্যাপক ড. মোঃ লুৎফুল আহসান। বক্তাগণ এই প্রশিক্ষণটি অত্যন্ত গুরুত্বপূর্ন ও সময়োপযোগী বলে মত দেন এবং এই প্রশিক্ষণের মাধ্যমে মুরগী ব্যবসায়ীদের সচেতন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জবাইয়ের পূর্বে প্রাণীকল্যাণ এবং ধর্মীয় নিয়মকানুন মেনে এবং জবাই পরবর্তী স্থান নিয়মিতভাবে পরিস্কার করলে ভোক্তাগন নিরাপদ মাংস বাজার থেকে সাচ্ছন্দ্যে নিয়ে আসতে পারবেন বলেও মত প্রদান করেন। প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ এই ধরনের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ যা মানবস্বাস্থ্যের সাথে সম্পর্কিত তা আয়োজন করার জন্য ফিজিওলজি বায়োকেমিষ্ট্রি ও ফার্মাকোলজী বিভাগকে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সদনপত্র বিতরণ করা হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop