১১:৫২ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • শিক্ষায় সিভাসু উপাচার্য সহ ২৪ জন পাচ্ছেন একুশে পদক
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৩, ২০২২ ৪:৫৩ অপরাহ্ন
শিক্ষায় সিভাসু উপাচার্য সহ ২৪ জন পাচ্ছেন একুশে পদক
বিজ্ঞান ও গবেষণা

এবছর একুশে পদকের জন্য মনোনীত হলেন সিভাসুর ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তিনি এই পদকের জন্য মনোনীত হন। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি গেজেটের মাধ্যমে এই তথ্য জানানো হয়। এইবছর একুশে পদকের জন্য মনোনিত হন ২৪ জন।

এ বছর গবেষণায় একুশে পদক পাচ্ছেন চারজন। তারা হলেন কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মো. আবদুস সাত্তার মণ্ডল এবং দলগতভাগে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের তিন গবেষক ড. মো. এনামুল হক (দলনেতা), ড. সাহানাজ সুলতানা ও ড. জান্নাতুল ফেরদৌস।

‘ভাষা আন্দোলনে ভূমিকার জন্য মোস্তফা এম এ মতিন এবং মির্জা তোফাজ্জল হোসেন মুকুলকে মরণোত্তর একুশে পদক দিচ্ছে সরকার।

শিল্পকলায় অবদানের জন্য মরণোত্তর এ পদক পাচ্ছেন নজরুল ইসলাম বাবু (সংগীত) এবং খালেদ খান (অভিনয়)।

এছাড়া জিনাত বরকতউল্লাহ (নৃত্য), ইকবাল আহমেদ (সংগীত), মাহমুদুর রহমান বেণু (সংগীত), আফজাল হোসেন (অভিনয়) ও মাসুম আজিজ (অভিনয়) এবার শিল্পকলায় একুশে পদক পাচ্ছেন।

মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য সাবেক কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী মরণোত্তর একুশে পদক পাচ্ছেন। এছাড়া অধ্যক্ষ মো. মতিউর রহমান, কিউ এ বি এম রহমান ও আমজাদ আলী খন্দকার একুশে পদক পাচ্ছেন এ ক্যাটাগরিতে।

সাংবাদিকতায় এম এ মালেক; বিজ্ঞান ও প্রযুক্তিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং শিক্ষায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ডক্টর গৌতম বুদ্ধ দাশ একুশে পদক পাচ্ছেন।

সমাজসেবায় আইনজীবী এস এম আব্রাহাম লিংকন এবং বৌদ্ধ ধর্মগুরু সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের; ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থর নাম ঘোষণা করা হয়েছে এ পদকের জন্য।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের একুশে পদক দেবেন। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এককালীন চার লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop