১২:৫৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আজ থেকে সপ্তাহব্যাপী জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু
ads
প্রকাশ : মার্চ ৩১, ২০২২ ১:১৪ অপরাহ্ন
আজ থেকে সপ্তাহব্যাপী জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু
মৎস্য

দেশের ইলিশ সম্পদ উন্নয়নে, জাটকা রক্ষায় জনসচেতনতা তৈরি এবং জেলেদের জাটকা আহরণে নিরুৎসাহিত করতে আজ ৩১ মার্চ (বৃহস্পতিবার) থেকে  জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হয়েছে। আগামী ৬ই এপ্রিল পর্যন্ত চলবে এই কর্মসূচি। 

এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘ইলিশ আমাদের জাতীয় মাছ জাটকা ধরলে সর্বনাশ।’ এবছর দেশের ইলিশ সম্পৃক্ত ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ, ২০২২ এর কাযর্ক্রম বাস্তবায়ন করা হচ্ছে”।

ইলিশ ও জাটকা রক্ষায় জনসচেতনতা তৈরি ও জাটকা আহরণে নিরুৎসাহিত করতে এই উদ্যোগ নিয়েছে সরকার। এসময় ইলিশের প্রজনন ক্ষেত্রগুলোতে মাছ না ধরতে জেলেদের নির্দেশনা দেয়া হয়েছে। মৎস অধিদপ্তর জানিয়েছে, প্রজনন মৌসুমে ইলিশ ধরা বন্ধ রাখায় উৎপাদন বেড়েছে।

এতে দেশের মানুষের ইলিশে চাহিদা পূরণ করেও রপ্তানির সম্ভাবনা তৈরি হয়েছে। পাশাপাশি ইলিশের দাম মানুষের নাগালের মধ্যে রাখাও সম্ভব হয়েছে। জাটকা রক্ষা করা গেলে রপ্তানির ক্ষেত্রেও সফলতা আসবে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ৩১ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হবে। এছাড়া তৎসংলগ্ন পদ্মা নদীতে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০০৭ সাল থেকে প্রতিবছর জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন হয়ে আসছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop