১২:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সুনামগঞ্জের হাওরে সরিষার আবাদ দিনদিন জনপ্রিয় হয়ে উঠেছে
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৭, ২০২৪ ১:২৪ অপরাহ্ন
সুনামগঞ্জের হাওরে সরিষার আবাদ দিনদিন জনপ্রিয় হয়ে উঠেছে
কৃষি বিভাগ

সুনামগঞ্জের হাওর অঞ্চলের কৃষকদের কাছে সরিষার আবাদ দিনদিন জনপ্রিয় ও লাভজনক হয়ে উঠেছে।  সুনামগঞ্জ জেলার বিভিন্ন হাওরে প্রতি বছরই ধান চাষের পাশপাশি সরিষার আবাদ বাড়ছে। গতবারের তুলনায় চলতি মৌসুমে প্রায় দেড় হাজার হেক্টর বেশি জমিতে চাষ হয়েছে। যার বাজার মূল্য ৬৫ কোটি টাকা।  কম খরচে বেশি লাভ হওয়ায় জেলায় সরিষা চাষ বাড়ছে, স্থাহানীয় কৃষকরা এ ফসল চাষে উৎসাহী হয়ে উঠছেন। চলতি বছর দাম ভালো পাওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। জেলার কৃষক মনফর আলী বিগত ৭ বছর ধরে সরিষা চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন বলে জানান। চলতি মৌসুমে সাড়ে ১০ বিঘা জমিতে সরিষা চাষ করে ফলন ভালো হওয়ায় তিনি ভীষণ খুশি। তিনি জানান, ধান থেকে সরিষা চাষে লাভ বেশি। সেই সঙ্গে বাজারদরও অনেক বেশি। তবে সরকারি সুযোগ-সুবিধা পেলে এ অঞ্চলের চাষিরা আরও বেশি সরিষা উৎপাদন করতে পারবেন।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সুত্র জানায়, চলতি মৌসুমে সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার প্রায় ২০ হাজার কৃষক ৪ হাজার ১০৫ হেক্টর জমিতে সরিষা চাষ করেছেন। যেখান থেকে ফলন হয়েছে ৫ হাজার ৪০০ মেট্রিক টন। যার বাজারমূল্য ৬৫ কোটি টাকা।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, ‘সরিষার চাষ বাড়াতে মাঠপর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি জানান, চলতি মৌসুমে সরিষা থেকে প্রায় ৯১০ লিটার মধু সংগ্রহ করা হয়েছে। যার বাজারমূল্য প্রায় ৫ লাখ টাকা।’ তিনি আরো জানান,সুনামগঞ্জের হাওরে আমন ধান কাটার পর বোরো চাষের আগে অলস জমিতে সরিষার চাষ করে স্থ্নাীয় কৃষকরা বাড়তি নুনাফা পাচ্চেন। সরিষা চাষ স্বল্প সময়ে উৎপাদনশীল একটি লাভ জনক রবিশস্য ফসল হওয়ায় এ জেলায় দিনে দিনে এর চাষ জনপ্রিয় হয়ে উঠছে। বৃদ্ধি পাচ্ছে কৃষকের সংখ্যা। হাওরের পরিবেশ উপযোগী ও অধিক মুনাফা অর্জনের চাষাবাদে স্থানীয় কৃষকদের উৎসাহিত ও সহযোগিতা করতে কৃষি সম্প্রসারণ অধিদফতর সকল সময়ই কৃষকদের পাশে রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop