২:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ছাগল মোটাতাজা করবেন যেভাবে
ads
প্রকাশ : জুন ২৬, ২০২১ ১২:০৭ অপরাহ্ন
ছাগল মোটাতাজা করবেন যেভাবে
প্রাণিসম্পদ

বর্তমানে ছাগলের খামারের দিকে ঝুঁকছেন অনেকেই। এর মাধ্যমে সফলতা তথা স্বাবলম্বী হয়েছেন অনেক চাষি। তবে এই ছাগল যদি হয় আরো মোটাতাজা তাহলে এর ফলাফল আসবে আরো বেশি। তাই যারা ছাগল পালন করেন তাদের ছাগল মোটাতাজাকরণ পদ্ধতি জানা দরকার। তাহলে আরো লাভবান হতে পারবেন এই পেশায়।

ছাগল মোটাতাজাকরণের মাধ্যমে সফল হওয়ার উপায়:
ছাগল পালন করে লাভবান হওয়ার জন্য ভাল মানের ছাগল বাছাই করা সবচেয়ে জরুরী। ছাগল পালন করতে রোগমুক্ত কিন্তু শুকনো শরীরের ছাগল নির্বাচন করতে হবে। এতে এই ছাগলকে পরিচর্যা ও খাদ্য প্রদানের মাধ্যমে সহজেই মোটাতাজা করা যায়। আর এই মোটাতাজা করা ছাগল থেকে সহজেই লাভবান হওয়া যায়। ভাল মানের ব্রিড সংগ্রহ করতে না পারলে উন্নত মানের ছাগল পাওয়া যায় না। আর ভাল মানের ছাগল সংগ্রহ করার মাধ্যমেই ছাগল পালনে লাভবান হওয়া যায়।

ছাগল পালনে লাভবান হওয়ার জন্য ছাগলের কৃমি দমন করা অতি গুরুত্বপূর্ণ একটি কাজ। ছাগলকে সঠিক সময়ে কৃমি মুক্ত করাতে না পারলে ছাগলের স্বাস্থ্য ব্যবস্থার অবনতি হয়ে থাকে। তাই ছাগলকে প্রতি ৪ মাস পর পর কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে।ছাগলকে রোগমুক্ত রাখার জন্য ছাগলকে সময়মতো সংক্রামক রোগের ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। এক্ষেত্রে ছাগলকে প্রতি বছর রোগের ধরণ অনুযায়ী বিভিন্ন রোগের ভ্যাকসিন প্রদান করতে হবে।

ছাগলকে মোটাতাজা করার জন্য একটি নির্দিষ্ট সময়কাল নির্ধারণ করতে হবে। এতে করে একটি সময় অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাবে।
এছাড়া ছাগলের খামার থেকে লাভবান হওয়ার জন্য ছাগলকে খাদ্য প্রদান করা অতি গুরুত্বপূর্ণ বিষয়। মূলত ছাগলের খাদ্য ব্যবস্থার উপর ভিত্তি করেই ছাগলের স্বাস্থ্য নির্ভর করে থাকে। তাই ছাগল পালনে লাভবান হবে খাদ্য ব্যবস্থার উপর জোর দিতে হবে। এক্ষেত্রে ছাগলের বয়স অনুযায়ী খাদ্য তালিকা করতে হবে।

ছাগলের স্বাস্থ্য ভাল রাখার জন্য ছাগলকে যথাসম্ভব ছেড়ে দিয়ে পালন করতে হবে। এর ফলে যেমনি ছাগলের শরীর সুস্থ থাকবে তেমিন আনুসাঙ্গিক খরচও কমে আসবে অনেকগুনে। ছাগল পালনে লাভবান হওয়ার জন্য নিয়মিত ছাগলের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। প্রয়োজনে নিয়মিত ছাগলের ওজন মাপতে হবে।

ছাগলের নিয়মিত কিছু দুর্ঘটনা ও সাধারণ রোগের চিকিৎসা ব্যবস্থা পালনকারীদের জেনে রাখতে হবে। এর ফলে সামান্য সমস্যাতেই ডাক্তার ডাকতে হবে না। যার কারণে চিকিৎসা খরচ থেকে বেঁচে যাওয়া যায়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop