৬:৫৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আড়ম্বরপূর্ণ আয়োজনে অনুষ্ঠিত হলো ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২৩
ads
প্রকাশ : নভেম্বর ১২, ২০২৩ ১০:৫১ অপরাহ্ন
আড়ম্বরপূর্ণ আয়োজনে অনুষ্ঠিত হলো ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২৩
ক্যাম্পাস

কৃষি ও সম্পর্কিত বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে বৈশ্বিক কৃষিতে বিভিন্ন সমস্যা ও তার মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সচেতন করার লক্ষ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়ে গেলো ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২৩। ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস আয়োজন করা হয়ে থাকে দেশব্যাপী কৃষি ও সংশ্লিষত শিক্ষার্থীদের মিলনমেলার জন্য। এবারের আলোচ্য বিষয় ছিল Delta Dynamics: Nurturing Sustainable Agriculture and Ecosystems।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোহাম্মদ আলী এবং রেজিস্টার ও প্রক্টর প্রফেসর ড. সন্তোষ কুমার বসু।

 

২ দিনব্যাপী এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন ইয়াস বাংলাদেশ পবিপ্রবি’র প্রধান উপদেষ্টা ও কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইয়াস বাংলাদেশের ন্যাশনাল এডভাইসার প্রফেসর ড. ইকতিয়ার উদ্দীন, ইয়াস বাংলাদেশ পবিপ্রবি’র লোকাল এডভাইসার প্রফেসর ড. সাজেদুল হক, বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন ড. মোয়াজ্জেম হোসেন এবং হর্টিকালচার ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. মাহবুব রব্বানী। সম্মানিত অতিথিবৃন্দ অনুষ্ঠানের সার্বিক আয়োজন এবং চলমান কৃষি ও সমসাময়িক নানা বিষয়ে নিজেদের মূল্যবান বক্তব্য প্রদান করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানের একপর্যায়ে উপস্থিত দর্শকদের সাথে মতবিনিময় করেন জনপ্রিয় কার্টুনিস্ট মোরশেদ মিশু। তিনি তার বর্তমান বিভিন্ন কাজ এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন। এর পাশাপাশি বিভিন্ন সেশন পরিচালনা করেন ক্যাবি প্লান্টওয়াইসপ্লাস বাংলাদেশ থেকে ড. মালভিকা চৌধুরী।

 

এবছরের ন্যাশনাল কংগ্রেসের থিম Delta Dynamics: Nurturing Sustainable Agriculture and Ecosystem নিয়ে একটি প্যানেল ডিসকাশন আয়োজিত হয় যেখানে সম্মানিত প্যানেলিস্ট হিসেবে ছিলেন প্রফেসর ড. মোঃ ইকতিয়ার উদ্দীন, প্রফেসর ড. মোহাম্মদ আসাদুল হক, প্রফেসর ড. মাহাবুব রব্বানী এবং প্রফেসর ড. সাজেদুল হক। সম্মানিত প্যানেলিস্ট তাদের মূল্যবান মতামত সেশনটিতে শিক্ষার্থীদের সাথে বিনিময় করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন জিজ্ঞাসার উত্তর দান করেন।

 

এছাড়াও অন্যান্য সেশনের অংশ হিসেবে ছিলেন ইস্ট-ওয়েস্ট সিড নলেজ ট্রান্সফার। শিক্ষার্থীদের আয়োজনের ২য় দিন বাউফল উপজেলার চন্দ্রপাড়া গ্রামের তাদের প্রদর্শনী মাঠ এবং নার্সারি ফিল্ড ভিজিটের অংশ হিসেবে ভ্রমণ করেন। প্রতিযোগিতার অংশ হিসেবে ওয়াগেনইংগেন ইউনিভার্সিটি এন্ড রিসার্চ এবং ইয়াস বাংলাদেশের সহযোগিতায় “ন্যাচার বেইজড্ সলিউশন বুটক্যাম্প বাংলাদেশ” এর ফাইনাল রাউন্ড এবং জলবায়ু ও কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যা নিয়ে একটি পৃথক কেইস সলভিং কম্পিটিশনও ছিল।

 

এই আনন্দ আয়োজনের ২য় দিনের সাথে ছিলেন আনন্দ পাঠশালার প্রতিষ্ঠাতা ও শিক্ষক আলী আদনান। এছাড়াও ক্যাবি সোশাল মিডিয়া ক্যাম্পেইন, ডেভলপমেন্ট ফান্ড নাইট, কালচারাল নাইট, ইত্যাদি আয়োজনের মধ্য দিয়ে ২ দিনের এই আয়োজনটি সমাপ্ত হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop