১:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ১৫ বছরে ২৬ হাজার কৃষক ও পশুচিকিৎসককে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র
ads
প্রকাশ : জানুয়ারী ১০, ২০২২ ১২:৪২ অপরাহ্ন
১৫ বছরে ২৬ হাজার কৃষক ও পশুচিকিৎসককে প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র
পোলট্রি

২০০৬ সাল থেকে শুরু করে বিগত ১৫ বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ২৬,০০০ এর বেশি কৃষক ও পশুচিকিৎসককে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে সহায়তা করেছে। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এ তথ্য নিশ্চিত করেছেন।

রবিবার পোল্ট্রি খামারিদের সাথে বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করে রাষ্ট্রদূত লিখেছেনঃ

গতকাল (শনিবার) চট্টগ্রামে পোল্ট্রি খামারিদের সাথে কিছু সময় কাটালাম। তাদের কাছ থেকে জানলাম, কীভাবে ইউএসএআইডি (ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট) বাংলাদেশ এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে তারা নিজেদের চাষ পদ্ধতি উন্নত করেছে। এর পাশাপাশি তারা রোগ বিস্তারের ঝুঁকি কমিয়ে উৎপাদনশীলতাও বাড়িয়েছে। ২০০৬ সাল থেকে, আমরা ২৬,০০০ পোল্ট্রি খামারিকে সহায়তা করেছি।

এদিকে, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে জানানো হয়েছেঃ

রাষ্ট্রদূত মিলার (চট্টগ্রামের) হাটহাজারী উপজেলা পরিদর্শনে গিয়ে ক্ষুদ্র হাঁস-মুরগী খামারিদের সাথে সাক্ষাৎ করেন এবং দেখেন কীভাবে তারা নতুন রোগের ঝুঁকি কমিয়ে তাদের খামার পদ্ধতির উন্নতি সাধন করেছে ও খামারের উৎপাদনশীলতা বাড়িয়েছে। প্রকল্পটি খামারি, ইউএসএআইডি’র গ্লোবাল হেলথ সিকিউরিটি প্রজেক্ট, জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অফিস (এফএও) বাংলাদেশ এবং বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের মধ্যে সহযোগিতার ভিত্তিতে গৃহীত।

চিকিৎসা ও রোগ ছড়ানোর ঝুঁকি কমাতে ইউএসএআইডি ২০০৬ সাল থেকে বাংলাদেশে ২৬,০০০’রও বেশি কৃষক ও পশুচিকিৎসককে প্রশিক্ষণ দিয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম সফররত রাষ্ট্রদূত মিলার জাপান, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং ভারতের শীর্ষ কূটনীতিকদের সাথে বাংলাদেশে শুভেচ্ছা সফরে আসা জাপানের যুদ্ধজাহাজ জেএস উরাগা এবং জেএস হিরাডো পরিদর্শন করেছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop