৫:৪৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাজশাহী ও নওগাঁয় অনুষ্ঠিত হলো পোল্ট্রি খামারী সেমিনার
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২২, ২০২২ ৭:১৪ অপরাহ্ন
রাজশাহী ও নওগাঁয় অনুষ্ঠিত হলো পোল্ট্রি খামারী সেমিনার
পোলট্রি

অনিক আহমেদ: সঠিক নিয়মে মুরগী পালন তথা খামার ব্যবস্থাপনা নিয়ে রাজশাহী ও নওগাঁ জেলায় ব্রয়লার, লেয়ার ও সোনালী মুরগী পালনকারী শতাধিক খামারীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এসিআই এনিমেল হেলথ ডিভিশনের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল ১১ টায় নওগাঁ শহরের একটি সেমিনার কক্ষে এ আয়োজন শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআইয়ের মার্কেটিং বিভাগের জেনারেল ম্যানেজার (জিএম) ডা: নিজাম উদ্দীন আখন্দ (রনি)।

বিশেষ অতিথি ছিলেন রাজশাহী ডিভিশনাল ডেপুটি সেলস ম্যানেজার (ডিএসএম) মো. হাসানুজ্জামান, নওগাঁর এরিয়া সেলস এক্সিকিউটিভ সামশুল হক পলাশ, রাজশাহী জেলার ভেটেরিনারি সার্ভিসেস অফিসার (ভিএসও) ডা: অনিক আহমেদ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, খামারীদের লাভবান হতে হলে সকল রোগজীবাণু থেকে প্রতিরোধী ব্যবস্থা গ্রহণ করতে হবে। একইসাথে এন্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার কমাতে হবে। তাহলে অল্প খরচে এন্টিবায়োটিক মুক্ত মাংস ও ডিম উৎপাদনের মাধ্যমে খামারী লাভবান হবে এবং জাতি উপকৃত হবে।

এ ছাড়া প্রান্তিক পর্যায়ের খামারীদের ধ্বংসের জন্য ষড়যন্ত্র চলছে জানিয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি। মুরগীর প্রাণঘাতী ভাইরাস সমূহের বিরুদ্ধে টিকার গুরুত্ব নিয়ে আলোচনা করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, সামনে শীতকাল আসছে। এ সময়টা মুরগীর জন্য অনেক বেশি সংবেদনশীল। সেজন্য আগে থেকেই সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করতে হবে। অন্যথায় খামারীরা ক্ষতির মুখে পড়বে।

এর আগে বুধবার সন্ধ্যায় রাজশাহীর মোসলেমের মোড় এলাকায় ৬৫ জন খামারীদের নিয়ে আরেকটি কর্মশালা অনুষ্ঠিত হয়। উভয় সেমিনার শেষে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী পোল্ট্রি ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও মেসার্স কনজ পোল্ট্রির স্বত্বাধিকারী কামাল হোসেন।

এতে অন্যান্যদের মাঝে রাজশাহীর এরিয়া সেলস এক্সিকিউটিভ সৈয়দ মোহাম্মদ ফরহাদ, সদর উপজেলার সিনিয়র মার্কেটিং অফিসার ফরহাদ হোসেন নয়ন, পবা উপজেলা মার্কেটিং অফিসার রাশেদুল ইসলাম সহ সংশ্লিষ্ট এলাকার ডিলাররা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop