১২:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পুকুরে চিংড়ি মাছের লার্ভা প্রতিপালনের প্রস্তুতি
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২৪, ২০২৩ ১০:০২ পূর্বাহ্ন
পুকুরে চিংড়ি মাছের লার্ভা প্রতিপালনের প্রস্তুতি
মৎস্য

পলিযুক্ত এঁটেল মাটি এই পুকুরের জন্য উপযুক্ত। পুকুরের তলার কাদা ৬ ইঞ্চি তুলে ফেলতে হবে। পরিশোধনের জন্যে ৩ কেজি বালির সাথে মিশিয়ে পুকুরে ছড়িয়ে দিতে হবে। তলার মাটি ভালোভাবে কর্মণকরতে হবে। পুকুরটির চারপাশে ৩ফুটের ডাল দিয়ে ঘিরে ফেলতে হবে। পুকুরের গভীরতা ৩-৪ ফুট, পুকুরের মাটি ১.৫-২ ইঞ্চি ফাটল ধরলে খালের পানি প্রবেশ করতে হবে।

খালের নোনা পানি ১-১.৫ ফুট ঢোকার পর পরিষ্কার পুকুর বা পাম্পের পানি ১-১.৫ ফুট মেশাতে হবে। এক্ষেত্রে পানির লবণাক্ততার উপর নির্ভর করে এই পরিমান ঠিক করতে হবে। পানি প্রবেশ করানোর সময় 80,000 ফাঁসের জাল দিয়ে হেঁকে পুকুরে ঢোকাতে হবে। জল পরিশোধনের জন্য ৩ কেজি গুঁড়ো তুঁতে মানাহীন গুলে রোদের সময় পুকুরে ছড়িয়ে দিতে হবে।

 

তার এক দিন পর ১৫ কেজি ব্লিচিং পাউডার রাত্রিবেলায় মশারির মধ্যে চেলে ধীরে ধীরে গোটা পুকুরে ছড়িয়ে দিতে হবে। ব্লিচিং পাউডার ছড়ানোর সময় সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। পরের দিন গাছের শুকনো ডাল, হররা, চেন দিয়ে বা পাম্প মেশিন চালিয়ে পুকুরের তলদেশের মাটি ঘেঁটে দিতে হবে। তার সাতদিন পর ডলোমাইট ৪-৫ কেজি এবং ১০ কেজি মিনারেল পানি গুলে দিনের বেলা মেশিন চালানোর সময় প্রয়োগ করতে হবে। মিনারেল দেওয়ার ১ দিন পর ৩ লিটার জৈবজুস হেঁকে পুকুরে ছড়িয়ে দিতে হবে।

 

পানির পিএইচ ৭.৫-৮.২ রাখতে হবে। ব্লিচিং পাউডার প্রয়োগের ১০ দিন পর নিষিক্ত ডিমযুক্ত স্ত্রী চিংড়ি ছাড়তে হবে। মাছ ছাড়ার পূর্বে পানির ভৌত ও রাসায়নিক বৈশিষ্ট্যগুলি ( পি এইচ অক্সিজেন, লবনাক্ত, ক্ষারকত্ব, অর্ডনেস । পরিমাপ করে নিতে হবে। মাছ মজুত করার পর পাম্প বা এয়ারেটর ভোর ৪ টা-৫টা, সকাল ৮টা-৯টা, দুপুর ১২ টা-১টা, বিকাল ৪ টা-৫টা, রাত্রি ৯টা-১০টা।

পানির তাপমাত্রা ২৬-২৯ ডিগ্রি সেন্টিগ্রেড এবং ১০-১২ পি.পি.টি. যুক্ত লবনাক্ত ডিম ফুটে বাচ্চা বেরিয়ে আস্তে লাগে প্রায় ১৭-১৮ দিন। একবার বাচ্চা বেরোনো শুরু হলে তা শেষ হতে ১-২ দিন সময় লাগে। বাচ্চাগুলি কিছু সময়ের জন্য পানির তলদেশে আশ্রয় নেয়।

 

কিছুটা শক্তি সঞ্চয় করে ভাসমান প্লাঙ্কটনের মতো জীবনযাত্রা শুরু করে। এই সময় লার্ভা তার লেজ উপরে এবং মাথা নিচে রেখে ভাসতে থাকে। বার্তা দেখা দিলে মেশিন চালানোর সময় বাড়াতে হবে এবং ৭ দিন অন্তর জৈব জুস ৫০০ গ্রাম মিনারেল ও ১০০ গ্রাম প্রোরিওটিক সকাল ৮-৯ টায় প্রয়োগ করতে হবে। এছাড়া জোয়া স্টেজ ও অবধি আর্টেমিয়া ফ্ল্যাক্স যাবার হিসেবে ব্যবহার করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop