৩:৪৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নবীন খামারিরা গরুর খামারে ব্যর্থ হওয়ার ৫ কারণ
ads
প্রকাশ : জুলাই ৪, ২০২৩ ৫:৩৪ অপরাহ্ন
নবীন খামারিরা গরুর খামারে ব্যর্থ হওয়ার ৫ কারণ
প্রাণিসম্পদ

নবীন খামারিরা গরুর খামারে ব্যর্থ হওয়ার কারণ কি কি সে বিয়য়ে খামারিদের আগে থেকেই ভালোভাবে জেনে খামার ব্যবসায় আসা দরকার। অধিক লাভের আশায় অনেকেই বর্তমানে নতুন করে গরুর খামার গড়ে তুলছেন। তবে সঠিক ব্যবস্থাপনা না জানায় অনেকেই লোকসানে পড়ছেন। আসুন আজকে জানবো নবীন খামারিরা গরুর খামারে ব্যর্থ হওয়ার কারণ সম্পর্কে-

 

নবীন খামারিরা গরুর খামারে ব্যর্থ হওয়ার কারণঃ

১। নতুন খামারিরা খামার পরিচালনা এবং বাজারজাতের বিষয়ে ভালোভাবে না জেনেই অনেক সময় খামার শুরু করে। এতে করে উৎপাদন খরচ বৃদ্ধি পায় এবং পন্য সঠিক দামে কেনা কিংবা বিক্রি করা না গেলে অনেক ক্ষেত্রে লোকসানে পড়তে হয়।

২। পূর্বের কোন পরিকল্পনা না থাকা অবস্থায় অনেকেই গরুর খামার শুরু করেন। কি ধরণের খামার করলে সহজেই লাভবান হওয়া যায় সেটি না জেনে গরুর খামার শুরু করাতে নতুনরা লোকসানে পড়েন।

৩। খামারের গরুগুলো পালন করার জন্য দক্ষ শ্রমিক না রাখতে পারলে অনেক ক্ষেত্রে খামারের উৎপাদন কমে যায়। এর জন্য গরুর খামারে লোকসান দেখা দিয়ে থাকে। সেজন্য খামারে দক্ষ জনবল নিয়োগ দিতে হবে।

৪। সল্প খরচে গরু পালনের জন্য আধুনিক ঘর নির্মাণ করার বিষয়ে কোন ধারণা না থাকায় খামার পরিচালনার ব্যয় বেড়ে যায়। এর ফলে নতুন খামারিরা তাদের খামারে লোকসান করে থাকেন।

৫। খামারে পালন করার জন্য উন্নতমানের গরু সংগ্রহ করতে না পারলেও অনেক ক্ষেত্রে নতুন খামারিরা লোকসান করে থাকেন। তাই খামারে পালনের জন্য ভালো ও উন্নত জাতের গরু নির্বাচন করতে হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop