৬:৩১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বরিশালের বাকেরগঞ্জে বারির উদ্যোগে কৃষক সমাবেশ এবং মুগের বীজ বিতরণ
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৬, ২০২২ ৯:০৩ অপরাহ্ন
বরিশালের বাকেরগঞ্জে বারির উদ্যোগে কৃষক সমাবেশ এবং মুগের বীজ বিতরণ
কৃষি বিভাগ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাকেরগঞ্জে কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার (০৬ ফেব্রুয়ারি) উপজেলার কামারখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পটুয়াখালীর সরেজমিন গবেষণা বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলের ডাল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. সালেহ উদ্দিন।

আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

সরেজমিন গবেষণা বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী নজরুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গুঠিয়া আইডিয়াল কলেজের সহকারি অধ্যাপক ড. এস.এম. মাহফুজুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা এস.এম. নাহিদ বিন রফিক, কামারখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম কবির, শরশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শাহআলম খান, কৃষক জয়নাল আবেদিন হাওলাদার প্রমুখ।

প্রধান অতিথি বলেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় ডালজাতীয় ফসল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই অন্যান্য ডালফসলের পাশাপাশি মুগের আবাদ বাড়ানো দরকার। এর উৎপাদন খরচ কম। বাজারমূল্য বেশি। ফলে মুগ আবাদে কৃষকরা লাভবান হবেন।

প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খান বলেন, বরিশাল অঞ্চলের মাটি মুগের জন্য উৎকৃষ্ট। তাই এর আবাদ সম্প্রসারণে উদ্বুদ্ধ করতে কৃষকদের সহায়তা করা হচ্ছে। এর অংশ হিসেবে ১ বিঘা বিশিষ্ট প্লটের জন্য ৩ কেজি হারে ৭৫ জন চাষিকে বিনামূল্যে ২ শ’ ২৫ কেজি বারি মুগ-৬’র বীজ বিতরণ করা হয়। অনুষ্ঠানে শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop