২:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খাবারের সন্ধানে লোকালয়ে বানর
ads
প্রকাশ : ডিসেম্বর ২, ২০২২ ২:৩৩ অপরাহ্ন
খাবারের সন্ধানে লোকালয়ে বানর
প্রাণ ও প্রকৃতি

খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসা বানর কুড়িগ্রাম পৌরসভা এলাকায় গাছের ডালে আবার কখনো এক বাড়ি থেকে আরেক বাড়ির ছাদে বা ঘরের চালে লাফালাফি করে বেড়ায়।

কয়েকদিন ধরেই দেখা যায়, কুড়িগ্রাম জেলা শহরের জলিল বিড়ি মোড়, পুরাতন স্টেশন, কালীবাড়ি, থানা পাড়া, গুয়াতীপাড়াসহ বিভিন্ন এলাকায় ছুটোছুটি করতে দেখা যায় বানর দু’টিকে।

বনবিভাগ ও স্থানীয়রা জানান, কুড়িগ্রাম জেলা সীমান্তবর্তী হওয়ার সুবাদে ভারত থেকে সীমান্ত পেরিয়ে ক্ষুধার্ত বানরগুলো খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসছে। খাবারের সন্ধান করে প্রায় সময়ই বাংলাদেশের লোকালয়ে চলে আসছে অভুক্ত বানরগুলো। বাড়ির ছাদে উঠলে অনেক পরিবারের সদস্যরা বানরগুলোকে খাবার দিলেও অনেকের মাঝে ভীতিও দেখা দিয়েছে।

গত দুই দিন ধরে অনেকে অভুক্ত বানরগুলোকে কলা, আপেল, বাদামসহ বিভিন্ন খাবার খেতে দিলে তা নিয়ে দ্রুত নিরাপদ স্থানে চলে যাচ্ছে। খাবার না পেয়ে হয়তো বন থেকে লোকালয়ে চলে এসেছে তারা।

কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম জানান, বানরগুলো হয়তো দলছুট হয়ে ভারত থেকে ভুরুঙ্গামারী উপজেলার সীমান্ত পেরিয়ে খাবারের সন্ধানে লোকালয়ে এসেছে। তাদের ঢিঁল দিয়ে বিরক্ত করা যাবে না। তারা এমনিতেই আবার বনে চলে যাবে। এরপরও গতিবিধি লক্ষ্য করে বানরের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বনবিভাগের পক্ষ থেকে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop