৪:১৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ‘সুলতান’ দেশের সবচেয়ে বড় গরু বলে দাবি খামারির!
ads
প্রকাশ : জুলাই ১১, ২০২১ ৫:৫০ অপরাহ্ন
‘সুলতান’ দেশের সবচেয়ে বড় গরু বলে দাবি খামারির!
প্রাণিসম্পদ

গরুটির ওজন ৪২ মণ। কানাডিয়ান জাতের বীজ থেকে এই ষাঁড় গরুর দেওয়া হয়েছে জন্ম। নাম রাখা হয়েছে সুলতান। লম্বায় ১০ ফুট আর উচ্চতায় ৫ ফুট ৭ ইঞ্চি। বয়স সাড়ে তিন বছর। এই গরুকে বাংলাদেশের সবচেয়ে বড় গরু বলে দাবি করছেন গরুর মালিক।

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় ইউনিয়নে রাণীগাঁও গ্রামের খামারি গরুর মালিক রুহুল আমীন জানান,উন্নত কানাডিয়ান জাতের বীজ থেকে এই ষাঁড় গরুর জন্ম দেওয়া হয়েছে। অনেকটা সখ করেই বিশালদেহী ষাঁড়টির নাম দিয়েছেন ‘সুলতান’। এই সুলতান এখন হয়ে উঠেছে শেরপুর জেলার অন্যতম আকর্ষণীয় কোরবানির পশু। কোরবানির ঈদকে সামনে রেখে বিক্রির জন্য অনেক যত্ন করে সুলতানকে বড় করেছেন। নিজ বাড়িতে ৪২ মণ ওজনের এই কানাডিয়ান প্রজাতির ষাঁড় পালনে করে চমক দেখিয়েছেন তিনি। এই ষাঁড়কে প্রতিদিন খড় ও ঘাস ছাড়াও খৈল ভুষি, ভাতের মার, খুদিসহ অন্তত ১০ কেজি খাবার দিতে হয়। আর সারাক্ষণ ফ্যানের বাতাসের মাঝে রাখতে হয়।

আরো পড়ুন: চাঁদপুরে অনলাইনে জমে উঠেছে গরু বিক্রি

রুহুল আমীন আরও জানান, বাংলাদেশে বিভিন্ন বড় বড় খামার পরিদর্শন করেছি। আমার এই সুলতানই হয়তো বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় গরু। এই গরুর মতো বড় ষাঁড় গরু দেশের আর কোথাও নেই বলে আমার ধারণা। তার বয়স ও ওজনের ওপর ভিত্তি করে দাম হাঁকছেন ২০ লাখ টাকা। তবে আলোচনা সাপেক্ষে দাম কমবেশি হতে পারে।’

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মতিউর রহমান জানান, প্রাণিসম্পদ অধিদফতরের অনলাইন পেজে সেই গরুর ছবিসহ বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। সেখান থেকে ক্রেতারা পছন্দ করে নিতে পারবেন। তার জন্যও বিক্রিটা সহজ হবে বলে জানান তিনি।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop