৩:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • প্রতিবন্ধী হয়েও সবজি চাষে লাখপতি আলাউদ্দিন
ads
প্রকাশ : জুলাই ৪, ২০২১ ৮:৪৩ অপরাহ্ন
প্রতিবন্ধী হয়েও সবজি চাষে লাখপতি আলাউদ্দিন
কৃষি বিভাগ

যদি থাকেন মনোবল তবে, লাগেনা সব সময় দেহবল। তেমনি একজন সফল চাষি প্রতিবন্ধী আলাউদ্দিন। নিজেতো সফল বটেই তবে, আরও ১০জনের কর্মসংস্থানের ব্যবস্থাও করেছেন এই প্রতিবন্ধী।

জানা যায়, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের পশ্চিম বাইশারী গ্রামে ভাড়া বাসায় থাকেন তিনি। জন্মস্থান ফেনীর ছাগলনাইয়ায় হলেও স্বপরিবারে থাকেন বাইশারীতে। অন্য অনেক প্রতিবন্ধীদের মতো কারো কাছে হাত পাতেন না তিনি। বাইশারী বাজারে রয়েছে তার বিশাল হোটেল। রান্না-বান্নাসহ বিভিন্ন আইটেমের নাস্তা তৈরিতে পারদর্শী আলাউদ্দিন। তারপরও বসে থাকেন না তিনি, চলতি বছর শুকনো মৌসুমে দুই একর জমিতে সবজি চাষ করে রেকর্ড সৃষ্টি করেছেন।

আলাউদ্দিন জানান, ‘দুই একর জমি বর্গা নিয়ে বিভিন্ন জাতের সবজি চাষ শুরু করেছি। মাত্র টমেটো বিক্রি করলাম। বলতে পারেন ভালোই লাভ করেছি।’

এখন পর্যন্ত আলাউদ্দিন তার খেতের টমেটো বিক্রি করেছেন ৯ হাজার কেজির মতো। আরও অনেক টমেটো খেতে মজুদ আছে। টমেটোর পাশাপাশি বর্তমানে তিনি চাষ করছেন মরিচ, করলা, বেগুন, ক্ষিরা, লালশাক, কচুসহ নানা জাতের সবজি। সরেজমিনে পরিদর্শন করে এসব তথ্যের সত্যতা পাওয়া যায়।

আলাউদ্দিন জানান, এসব নিজস্ব পদ্ধতিতে বিবেকবুদ্ধি খাটিয়ে, সময়মত কিটনাশক ছিটিয়ে, শ্রমিক দিয়ে করিয়েছেন তিনি। জন্ম থেকে একটি পা না থাকলেও তিনি কোনোদিন মনোবল হারাননি। সরকারিভাবে তদারকি ও পরামর্শ পেলে তিনি আরও লাভবান হতেন। আবহাওয়া অনুকূলে থাকলে এ মৌসুমেই আরও লাখ টাকা আয় করা সম্ভব হবে বলে তিনি জানান।

উপ-সহকারী কৃষি অফিসার রফিকুল আলম জানান, প্রতিবন্ধী আলাউদ্দিন একজন সফল চাষি। অনেক সময় তাকে বিভিন্ন সবজি চাষের সফলতার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। আগামীতে সরকারিভাবে সার, কিটনাশক ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হলে আরও লাভবান হবেন আলাউদ্দিন।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop