৪:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সবাইকে ছাপিয়ে খর্বাকৃতি গরুর বিশ্ব রেকর্ড চারুর
ads
প্রকাশ : জানুয়ারী ২৬, ২০২২ ২:৩৩ অপরাহ্ন
সবাইকে ছাপিয়ে খর্বাকৃতি গরুর বিশ্ব রেকর্ড চারুর
প্রাণিসম্পদ

বিশ্বের সবচেয়ে ছোট গরুর কথা বললেই সাভারের রানির নাম আসে। খর্বাকৃতির গরুটি বিশ্ব মিডিয়ায়ও জায়গা করে নেয়। অসুস্থ হয়ে মারা যাওয়ার পর গিনেস বুকে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতি গরুর স্বীকৃতি পায় রানি।

সেই রানির মতোই গিনেস বুক অব ওয়ার্ল্ডে জায়গা করে নিয়েছে সাভারের আরও একটি গরু, এটির নাম চারু। রেকর্ড বই অনুযায়ী চারু বিশ্বের জীবিত গরুর মধ্যে সবচেয়ে ছোট।

বুধবার (২৬ জানুয়ারি) সাভারের আশুলিয়ার চারিগ্রাম এলাকায় শিকড় অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী সুফিয়ান এ তথ্য জানান।

তিনি বলেন, গিনেস কর্তৃপক্ষ মঙ্গলবার চারুকে বিশ্বের সবচেয়ে ছোট জীবিত গরুর স্বীকৃতি দিয়ে ইমেইল পাঠিয়েছে। এর আগে ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর শিকড় অ্যাগ্রো থেকে চারুর বিষয়ে গিনেস কর্তৃপক্ষের কাছে ইমেইলের মাধ্যমে আবেদন করা হয়েছিল।

খামার কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৯ সালের জুলাই মাসে চারু নামের গরুটির জন্ম। বর্তমানে তার বয়স আড়াই বছর। চারুর এখন চার দাঁত। উচ্চতা ২৩.৫০ ইঞ্চি, লম্বায় ২৭ ইঞ্চি ও ওজন ৩৯ কেজি।

২০২১ সালের ১৯ সেপ্টেম্বর গিনেস বুকে মৃত গরু হিসেবে রেকর্ড গড়া রানির উচ্চতা ছিল ২০ ইঞ্চি, লম্বা ২৪ ইঞ্চি ও ওজন ২৬ কেজি।

চারু হেলে দুলে পুরো খামারে হেঁটে বেড়ায়। খামারটিতে আরও বেশ কয়েকটি ভুট্টি জাতের ছোট গরু থাকলেও চারু কিছুটা আলাদা। লালচে রঙের চারুর কান দুটো খাড়া, পা দুটো খাটো ও মোটা।

খুব দ্রুত সময়ে লেজ নাড়তে নাড়তে আয়েশ করে খাবার খায় চারু। পুরো খামারজুড়েই ঘাস, পাতা এসব খেতে বেশ ব্যস্ত সে। ছবি তুলতে গেলে মুখ ফিরিয়ে নেয়, ফিরে যায় ক্যামেরার উল্টো দিকে।

প্রাণি চিকিৎসক প্রতি দু সপ্তাহ পর পর চারুকে দেখতে আসেন এবং চারুর ওজন, শরীর চকচকে আছে কি না, গঠন বাড়ছে কি না এসব দেখে যান।

রানির পর চারুকে খুঁজে পাওয়া প্রসঙ্গে শিকড় অ্যাগ্রোর ব্যবস্থাপনা পরিচালক কাজী সুফিয়ান বলেন, রানি বেঁচে থাকতেই আমাদের সংগ্রহশালায় যুক্ত হয় ৪ দাঁতের প্রাপ্তবয়স্ক দেশীয় প্রজাতির বামন গরু চারু। এটিকে বর্তমানে পৃথিবীর সবচেয়ে জীবিত ছোট গরু হিসেবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ স্বীকৃতি দিয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop