১২:২৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • স্কুল কিড প্রোগ্রামে ‘ওয়ান হেলথ’ সম্পর্কে ধারণা দিল জিভিএসএ
ads
প্রকাশ : এপ্রিল ১৯, ২০২২ ১২:৩০ অপরাহ্ন
স্কুল কিড প্রোগ্রামে ‘ওয়ান হেলথ’ সম্পর্কে ধারণা দিল জিভিএসএ
ক্যাম্পাস

গবি প্রতিনিধিঃ মানুষ, প্রাণী আর পরিবেশ। এই তিনের স্বাস্থ্যই একে ওপরের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।একটা বাদ দিয়ে সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব নয়। আর এই তিনের স্বাস্থ্য ‍সুরক্ষায় বিশ্ব স্বীকৃত ‘ওয়ান হেলথ’ এর ধারণাকে কাজে প্রয়োগের জন্য চিকিৎসক, খামারি ও সাধারণ মানুষদের উদ্বুদ্ধ করছে গাজীপুর ভেটেরিনারি স্টুডেন্টস এসোসিয়েশন।

মঙ্গলবার (এপ্রিল ১৮) উপজেলা ভেটেরিনারি হাসপাতাল ও প্রাণিসম্পদ অধিদপ্তর, গাজীপুর সদর, গাজীপুর এর তত্ত্বাবধানে ; গাজীপুর ভেটেরিনারি স্টুডেন্ট’স এসোসিয়েশন এর সহযোগিতায় আজ ‘জকি স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়’ এর ছাত্রছাত্রীদের সাথে Public Health Awareness বিষয়ক School Kid Program করা হয় । সেখানে rabies সহ zoonotic disease সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়, এবং কি করণীয় সে সম্পর্কে জানানো হয়। সুন্দর দেহ গঠন এবং সুস্থ মানসিক স্বাস্থ্য গঠনে দুধ ও ডিমের গুরুত্ব এবং One Health concept সম্পর্কে একটা সহজ ও প্রাথমিক ধারণা শিক্ষার্থীদের মধ্যে দেওয়া হয়।

প্রোগ্রামটিতে স্বশরীরে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেছে জিভিএসএ প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান,দ্বিতীয় কার্যনির্বাহী কমিটির সদ্য নির্বাচিত সভাপতি মোঃশাফিনুল ইসলাম এবং কার্যকরী সদস্য রকিবুল ইসলাম।

‘ওয়ান হেলথ’ সম্পর্কে মোস্তাফিজুর রহমান বলেন, এই ধারণাটি বিশ্ব স্বীকৃত। উন্নত অনেক দেশেই এই ধারণার ওপর কাজ হচ্ছে। যেহেতু জিভিএসএ একটি স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান, তাই এই ধারণাটি সবার মাঝে প্রতিষ্ঠিত করতেই এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

বর্তমান সভাপতি মোঃ শাফিনুল ইসলাম বলেন,২০৩০ সালের ভেতর রেবিসের মত ভয়াবহ জুনোটিক ডিজিজ নিয়ন্ত্রণে আনার জন্য ব্যাপকভাবে কাজ করছেন বিশ্বের প্রাণী সংস্থাগুলো। তৈরী করছে সচেতনতা। এসবের প্রেক্ষাপট থেকে আমরাও গাজীপুর জেলায় কার্যক্রম নিয়মিত করব। সব স্কুলে এবং কলেজ পর্যায়ে প্রচারণা করব।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop