১:৪৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কোম্পানীগঞ্জে “বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা” শীর্ষক ৩ দিনব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্বোধন
ads
প্রকাশ : ডিসেম্বর ২৮, ২০২১ ৮:১৪ অপরাহ্ন
কোম্পানীগঞ্জে “বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা” শীর্ষক ৩ দিনব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্বোধন
প্রাণিসম্পদ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি (নোয়াখালী) : নোয়াখালীর কোম্পানীগঞ্জে বিজ্ঞান ভিত্তিক মহিষ পালন ও খামার ব্যবস্থাপনা শীর্ষক ৩ দিনব্যাপী খামারী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। মংগলবার সকালে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট এর বাস্তবায়নে ও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়, কোম্পানীগঞ্জ এর সহযোগীতায় উপজেলা পরিষদ হলরুমে সুফলভোগী ৫০ জন মহিষ খামারীদের নিয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ জিয়াউল হক মীর মোহদয়। এসময় সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আলমগীর মোহদয়, কোম্পানীগঞ্জ, নোয়াখালী। মহিষ পালনের পটভূমি, উৎপাদনশীলতা ও অর্থনৈতিক উপযোগীতা সম্পর্কে বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, কোম্পানীগঞ্জ, নোয়াখালী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহদয় মহিষের দুধের গুণাগুণ সম্পর্কে খামারীদের মাঝে আলোচনা করেন এবং অত্র এলাকার মহিষের দই ব্র‍্যান্ডিং এর মাধ্যমে সারাদেশের জনগণের মাঝে ছড়িয়ে দেয়ার বিষয়ে মহিষ খামারীদেরকে উদ্ভোদ্ধ করেন। খামারীদের মধ্যে মোঃ আনসার আলী ও মোঃ ছানাউল্লাহ সাহেব মহিষের গোচারণভূমির চরাঞ্চলে ঘাসের স্বল্পতার বিষয়ে অবহিত করেন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহদয় খামারীদেরকে বালুয়ারচর নামক স্থানে মহিষের চারণভূমি হিসেবে ব্যাবহৃত করার জন্য অনুমতি প্রদান করেন।

8

মহিষের শ্রেণীবিভাগ ও বাংলাদেশে প্রাপ্ত মহিষের জাতসমূহ,দুধাল গাভী মহিষ,আদর্শ প্রজনন ষাঁড় মহিষ নির্বাচন, মহিষের রোগ প্রতিরোধে করণীয়, টিকা পরিচিতি,টিকা প্রদানের প্রয়োজনীয়তা ও নিয়মাবলী, কৃমিমুক্ত করার প্রয়োজনীয়তা ও উপায়, কৃমি প্রতিরোধে খামারীদের করনীয়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ডাঃ অভিরুপ ভূষণ পাল, বৈজ্ঞানিক কর্মকর্তা, মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট । মহিষের প্রজনন, গাভী মহিষের গরম হোয়ার লক্ষণ, প্রজনন সফল না হোয়ার কারণ ও করণীয় বিষয় সম্পর্কে বক্তব্য প্রদান করেন ডাঃ আসাদুজ্জামান সওফী, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা, কোম্পানীগঞ্জ, নোয়াখালী।

৩ দিনব্যাপী খামারীবান্ধব এই প্রশিক্ষণের মাধ্যমে খামারীরা বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক মহিষ লালনপালন, উন্নত জাতের ঘাস সংরক্ষণ, কাঁচাঘাস প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি, চর ও হাওর এলাকায় কাঁচা ঘাস উৎপাদন পদ্ধতি, আদর্শ দানাদার খাদ্য মিশ্রণ পদ্ধতি, মহিষ হৃস্টপুষ্টকরণ, মহিষের প্রজননস্বাস্থ্য ব্যাবস্থাপনা ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। দিনব্যাপী প্রশিক্ষণের কোর্স – কো অডিনেটর এর দায়িত্বে ছিলেন মহিষ গবেষণা ও উন্নয়ন প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ অভিরুপ ভূষণ পাল।  

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop