৩:১৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কুড়িগ্রামে ভুট্টা চাষে ভাগ্যবদল চাষিদের
ads
প্রকাশ : মে ৭, ২০২১ ১০:৩২ পূর্বাহ্ন
কুড়িগ্রামে ভুট্টা চাষে ভাগ্যবদল চাষিদের
কৃষি বিভাগ

আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার চরাঞ্চলসহ ৬টি ইউনিয়নের প্রান্তিক চাষিরা ভুট্টা চাষ করে এবার ব্যাপক সাফল্য পেয়েছেন। বাজারেx ভুট্টার দাম ভালো পেয়ে স্বাবলম্বী হয়েছেন অনেক কৃষক।

জানা যায়, চলতি বোরো মৌসুমে বৈরি আবহাওয়ার কারণে ৬টি ইউনিয়নে কৃষকের সাড়ে ৩ থেকে চার হেক্টর জমির ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে খেতেই পুড়ে গেলেও এবছর ভুট্টা খেতে নয়ন জুড়ানো দৃশ্য মেতে উঠেছে ফসলের মাঠে মাঠে। কোন জমি আর পতিত নেই বিস্তৃর্ণ কৃষকের মাঠে মাঠে দু-চোখ জুড়ানো সবুজের সমারোহ। এখন মাঠ জুড়ে সবুজ রঙে ভুট্টার মোছাঁ গুলো সাজিয়ে তুলিছে প্রকৃতির অপরুপ রুপ। ভুট্টা চাষ করে স্বালম্বী হয়েছেন চরাঞ্চলসহ বিভিন্ন ইউনিয়নের হাজারও কৃষক পরিবার।

কৃষক আমির হোসেন জানান, আবহাওয়া অনুকুলে থাকায় ভুট্টার ফলন ভাল হয়েছে। তবে আমাদের দুঃখ একটাই ১০ থেকে ১৫ বছর ধরে কৃষি অফিসের পরামর্শ ও সহযোগীতা ছাড়াই আমরা প্রতেকেই ৫ থেকে ৬ বিঘা জমিতে ভুট্টা চাষ করে আসছি। আশা করছি ১৫-২০ দিনের মধ্যেই ভুট্টা ঘরে তুলতে পারবো। কিন্তু কৃষি অফিস থেকে বীজ-সারসহ বিভিন্ন ধরণের সহযোগীতা পেলে ভুট্টা চাষ করতে আমাদের অনেক বেশি সুবিধা হতো।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রশীদ জানান, চাষিদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করে চরাঞ্চলসহ মোট ৬০০ জন ভুট্টাচাষিদের বীজ-সারসহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রান্তিক কৃষকদের বিভিন্ন ধরণের পরামর্শ দেওয়ার জন্য প্রতিটি ইউনিয়নে তিনটি ব্লকে তিনজন করে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন বলে জানান তিনি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop