৫:২৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ‘কৃষক অ্যাপের’ মাধ্যমে রংপুরে ধান কিনবে সরকার
ads
প্রকাশ : ডিসেম্বর ২৬, ২০২১ ২:১৪ অপরাহ্ন
‘কৃষক অ্যাপের’ মাধ্যমে রংপুরে ধান কিনবে সরকার
কৃষি বিভাগ

চলতি আমন মৌসুমে রংপুরে শতভাগ ধান ‘কৃষক অ্যাপের’ মাধ্যমে কিনবে সরকার। ফলে কৃষক নির্বাচন ও তালিকা তৈরিতে অনিয়ম-দুর্নীতি এবং হয়রানি বন্ধ হবে পুরোপুরি। তবে নতুন এই ব্যবস্থা সম্পর্কে খুব একটা প্রচারণা না থাকায় বেশিরভাগ কৃষকের এ সম্পর্কে পরিপূর্ণ ধারণা নেই।

লাভের আশায় ধান নিয়ে সরকারি খাদ্যগুদামগুলোর সামনে দিনের পর দিন পড়ে থাকার দৃশ্য এখন আর নেই। টাকার বিনিময়ে স্লিপ কেনাবেচার অভিযোগও এখন আর করছেন না কৃষকেরা। চোখে পড়ে না অসৎ কর্মকর্তা আর দালালদের সিন্ডিকেট। ইউনিয়ন পর্যায়ে তৈরি তালিকা থেকে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পৌঁছে যাচ্ছে। এরই ভিত্তিতে সহজেই সরকারের ঘরে ধান সরবরাহ করছেন কৃষক।

তবে প্রচার-প্রচারণার অভাবে পুরো প্রক্রিয়া সম্পর্কে এখনও ভালো ধারণা সৃষ্টি হয়নি অধিকাংশ কৃষকের।

এক কৃষক বলেন, আমরা সবসময় মাঠে থাকি, এ ‘কৃষক অ্যাপ’ কী আমরা বুঝি না। অন্য এক কৃষক বলেন, গুটি কয়েক মানুষই ‘কৃষক অ্যাপ’টি ব্যবহার করে।

এ বিষয়ে রংপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক রিয়াজুর রহমান রাজু জানান, গত বছর জেলার ৩টি উপজেলায় ‘কৃষক অ্যাপ’র মাধ্যমে ধান কেনা হলেও এবার ৮টি উপজেলার সবকটিতেই এই কার্যক্রম নেওয়া হয়েছে।

চলতি মৌসুমে জেলার কৃষকদের কাছ থেকে ১০ হাজার ১৫০ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা রয়েছে। এরইমধ্যে এক তৃতীয়াংশ ধান কেনা সম্পন্ন হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop