৪:১৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সুবর্ণচরে “আধুনিক পদ্ধতিতে গরু হৃষ্টপুষ্টকরণ” প্রকল্পের আওতায় খামারি প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২২, ২০২২ ৩:৩৫ অপরাহ্ন
সুবর্ণচরে “আধুনিক পদ্ধতিতে গরু হৃষ্টপুষ্টকরণ” প্রকল্পের আওতায় খামারি প্রশিক্ষণ অনুষ্ঠিত
প্রাণিসম্পদ

“আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্টপুষ্টকরণ” প্রকল্পের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মাংস উৎপাদনে দেশব্যাপী খামারীদের নিয়ে বিভিন্ন প্রশিক্ষণ প্রক্রিয়া চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় গত ৩১শে জানুয়ারি নোয়াখালীর সুবর্ণচর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে উপজেলা প্রাণিসম্পদ অফিস হলরুমে সুফলভোগী খামারিদের অংশগ্রহনে ৩ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ এই খামারী প্রশিক্ষণে খামারিদের আধুনিক বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কম খরচে গরু হৃষ্টপুষ্টকরনের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে উৎপাদন, গবাদিপশুর বাসস্থান, পালন ব্যবস্থাপনা, রোগ প্রতিরোধ ও দমন বিষয়ক পরামর্শ প্রদান করেন। সুফলভোগী ২৫ জন খামারীর অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয় যেখানে খামারীগণে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল দেখার মত।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী এক খামারি জানান, “এখানে প্রশিক্ষণের মাধ্যমে আমরা অনেক কিছুই জানতে পারছি, গরু লালন পালনে আগের থেকে খরচ অনেক কম হচ্ছে, ফলে লাভের মুখ দেখছি । এই প্রকল্প থেকে বিনামূল্যে ঔষধ পাচ্ছি এই প্রকল্প আমাদের ভাগ্য পরিবর্তন করে দিয়েছে ।”

প্রশিক্ষণ শেষে প্রত্যেক খামারীকে ২ কেজি করে ভিটামিন ও কৃমির ঔষধ বিতরণ করা হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop