১২:৫৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গাজনার বিলে মাছের পরিবর্তে পেঁয়াজ চাষ!
ads
প্রকাশ : ডিসেম্বর ২৭, ২০২১ ১:২৪ অপরাহ্ন
গাজনার বিলে মাছের পরিবর্তে পেঁয়াজ চাষ!
কৃষি বিভাগ

পাবনা জেলার সুজানগরের প্রমত্তা গাজনার বিলের অধিকাংশ এলাকা চলতি শীত মৌসুমে শুকিয়ে গেছে। ফলে বিলে এখন মাছের পরিবর্তে আবাদ হচ্ছে পেঁয়াজ।

উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গাজনার বিলে এক সময় সারা বছর পানি থইথই করত। সে সময় উপজেলার মত্স্যজীবীরা বিলে মাছ ধরে জীবিকানির্বাহ করতেন।

কিন্তু কালের আবর্তনে বর্তমানে এই বিলে আর সারা বছর পানি থাকে না। বিলটিতে বছরের ছয় মাস পানি থাকলেও আর ছয় মাস শুকনো থাকে। চলতি শীত মৌসুমে গাজনার বিলের খালের অংশ ছাড়া বেশির ভাগ এলাকা শুকিয়ে গেছে। ফলে বিলে এখন আর মাছ মিলছে না। তবে বর্তমানে বিলে মাছ না মিললেও পেঁয়াজের আবাদ হচ্ছে চোখে পড়ার মতো।

বিল পাড়ের দুর্গাপুর গ্রামের কৃষক কামরুজ্জামান বলেন, গাজনার বিলে কখনও ফসল আবাদ করা যাবে এ কথা ভাবাই যায়নি। কেননা বেশিদিন আগের কথা নয়, প্রমত্তা গাজনার বিলের বিশাল ডেউয়ের তোড়ে বিল পাড়ের মানুষের বাড়িঘর ভেঙে লণ্ডভণ্ড হয়ে যেতো। আর বিলে মাছ আর পানি ছিল প্রায় সমান। আর এখন সেই বিল শুকিয়ে যাওয়ায় ফসল আবাদ হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন, এক সময়ের প্রমত্তা গাজনার বিলে বর্তমানে শুষ্ক মৌসুমে পেঁয়াজের আবাদ হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop