৫:০৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মুন্সীগঞ্জের মাছের আড়তে তাজা মাছের সমাহার
ads
প্রকাশ : জানুয়ারী ৩০, ২০২২ ২:২৯ অপরাহ্ন
মুন্সীগঞ্জের মাছের আড়তে তাজা মাছের সমাহার
মৎস্য

মুন্সীগঞ্জের মিরকাদিমে ধলেশ্বরী তীরের এ মাছের হাটে ভোর থেকেই শুরু হয় ক্রেতা-বিক্রেতার ভিড়। যদিও স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই।

এ যেন মাছের মেলা। খোলা মাঠের এ আড়তগুলোতে হরেক রকম মাছে ভরপুর। রুপালি ইলিশের পাশাপাশি কই, শিং, রুই, কাতল, চিতল আর বোয়াল ঘিরেও বেচাকেনার ধুম। মাছের সরবরাহ থাকায় দামও তুলনামূলক সস্তা। এ জন্য বরাবরই পাইকারি এ হাটের কদর বেশি। এ নিয়ে বিক্রেতারা জানান, খাল বিলের শিং, কই পাওয়া যাচ্ছে। এর জন্য ক্রেতার আনাগোনা বাড়ছে। এখানে সব ধরনের টাটকা মাছ পাওয়া যায়।

মিরকাদিম আড়তে প্রতি কেজি ইলিশ ৩০০ থেকে ১ হাজার ১০০ টাকা, পাঙাশ ১১০ থেকে ১২০ টাকা, রুই ২২০ থেকে ২৮০ টাকা, কাতল ২৮০ থেকে ৩৫০ টাকা, গলদা চিংড়ি ৬৫০ থেকে ৬০০ টাকা, গুলসা টেংরা ৩৫০ থেকে ৪০০ টাকা, শোল ৪০০ থেকে ৬০০ টাকা, গজার ৩৫০ থেকে ৪০০ টাকা, টাকি ২০০ থেকে ২৫০ টাকা, পুঁটি ১১০ থেকে ১২০ টাকা, নলা ১৪০ থেকে ১৮০ টাকা, মলা ২০০ থেকে ২৫০ টাকা, কাচকি ৩৫০ থেকে ৪০০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৫০ টাকা, চিতল ৪০০ থেকে ৫০০ টাকা, ফলি ২৫০ থেকে ৩৫০ টাকা, চেউয়া ১২০ থেকে ৬০০ টাকা, পাবদা ২৫০ থেকে ৩০০ টাকা, চাষের কই ১২০ থেকে ১৮০ টাকা, দেশি কই ৩০০ থেকে ৫০০ টাকা, চাষের শিং ২৮০ থেকে ৩০০ টাকা, দেশি শিং ৫০০ থেকে ৮০০ টাকা, দেশি মাগুর ৫৫০ থেকে ৬০০ টাকা, চাষের মাগুর ৩৫০ থেকে ৪০০ টাকা, বোয়াল ৩৫০ থেকে ৬৫০ টাকা, আইড় ৬০০ থেকে ১ হাজার টাকা, বাইলা ৪০০ থেকে ৬০০ টাকা, রুপচাঁদা ২৫০ থেকে ৬০০ টাকা, সুরমা ১৮০ থেকে ২০০ টাকা, ভোল পোয়া ৪০০ থেকে ৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আড়তের হরেক রকম তাজা মাছের বিষয়ে ক্রেতারা বলেন, এখান থেকে প্রতিদিন মাছ পাইকারি দরে কিনে নিয়ে যাই। পরে তা বিভিন্ন জায়গায় বিক্রি করি। এখানের বাজার ভালো।

তবে ধলেশ্বরীর নাব্য সংকট আর ভাঙা সরু সড়কটির কারণে শতাব্দী প্রাচীন এ হাটটি এখন রয়েছে বড় চ্যালেঞ্জে। এ বিষয়ে মুন্সীগঞ্জের মিরকাদিম মৎস্য আড়তের ভারপ্রাপ্ত সভাপতি রাজা মিয়া বলেছেন, নাব্যতার কারণে লঞ্চ আসতে পারে না। এখানে রাস্তাঘাটের অসুবিধা। রাস্তাঘাট ভাঙা। এদিকে খোলা আকাশের নিচে বৃষ্টিতে ভিজে ব্যবসায় করি। সরকারের দৃষ্টি আকর্ষণ করি যেন এটি নিয়ে একটি পদক্ষেপ নেওয়া হয়।

উল্লেখ্য, এখানে প্রায় ১৫ জেলা থেকে মাছ আসে। প্রতিদিন ভোরে ২ থেকে ৩ ঘণ্টায় এ হাটে বিক্রি হয় প্রায় এক থেকে দেড় কোটি টাকার মাছ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop