২:৫৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ডিজিটাল পশুর হাট থেকে গরু কিনবেন যেভাবে
ads
প্রকাশ : জুলাই ১০, ২০২১ ৬:০৩ অপরাহ্ন
ডিজিটাল পশুর হাট থেকে গরু কিনবেন যেভাবে
প্রাণিসম্পদ

চলেছে কঠোর লকডাউন আর আসন্ন কোরবানির ঈদ। এই ‍ঈদকে সামনে রেখে চালু হয়েছে ডিজিটাল পশুর হাট। পশুর হাট থেকে সহজেই ঘরে বসে গরু, ছাগল সহ অন্য পশুও ক্রয় করার সুবিধা রয়েছে। বাজারে গিয়ে কোরবানির পশু কেনার মাধ্যমে যাতে করোনা সংক্রমণ ছড়িয়ে না পড়ে সে বিষয়টি লক্ষ্য রেখেই এমন ব্যবস্থা চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ডিজিটাল হাট ডট নেট (https://digitalhaat.net/) এই ওয়েব ঠিকানায় প্রবেশ করে ডিএনসিসির পশুর হাট থেকে গরু কেনা যাবে। এছাড়া এ প্ল্যাটফর্ম থেকে ক্রেতা চাইলে পশু জবাই করিয়ে নেওয়ারও সুযোগ পাবে। এক্ষেত্রে ১০ জুলাইয়ের মধ্যে বুকিং দিতে হবে। তবে কোরবানির জন্য পশু ক্রয় করা যাবে ঈদের আগের দিন পর্যন্ত।

একজন ক্রেতা এ ওয়েবসাইটে সহজেই প্রবেশ করে পশুর আকৃতি, রং এবং ওজন দেখে নিতে পারেন। এরপর পছন্দ হলেই তিনি এটি অর্ডার দিতে পারেন। অনলাইন পশুর হাটটিতে বিক্রেতাদের ফোন নম্বরও দেওয়া হয়েছে। যাতে ক্রেতা, বিক্রেতার সঙ্গে যোগাযোগ করে আরো নিশ্চিত হয়ে নিতে পারেন।

এই সাইটের মাধ্যমে একজন ক্রেতা পশু অর্ডার দিয়ে পরে তা বাতিলও করতে পারবেন। এক্ষেত্রে কোনো যৌক্তিক কারণ ব্যতিত ক্রেতা চাইলে ঈদের সাত দিন আগে অর্ডার বাতিল করতে পারবেন। সেক্ষেত্রে অনলাইন চার্জ ও সার্ভিস চার্জ কর্তন করে ক্রেতাকে ৩ কার্যদিবসের মধ্যে মূল্য ফেরত দিতে হবে। সাত দিনের কম সময়ে কোনো অর্ডার বাতিল করা যাবে না।

পশু ক্রয়ের পর বিকাশ, রকেট, নগদ মোবাইল ব্যাংকিংসহ ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমেও ঢাকা পাঠানো যাবে। টাকা পাঠানোর পর এর প্রমাণাদি ক্রেতা নিজের কাছে সংরক্ষণে রাখবে। অর্ডারকৃত গরু হাতে পাওয়ার পর তাতে যদি কোনো সমস্যা থাকে তাহলে ক্রেতা ই-ক্যাবের গঠিত অভিযোগ সেলে ফোন বা ইমেইলের মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন।

অভিযোগ গ্রহণের সর্বোচ্চ তিন কার্যদিবসের মধ্যে অভিযোগকারী ও অভিযুক্তের ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশন এবং ই-ক্যাব সমন্বিতভাবে দোষীদের বিরুদ্ধে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

ডিজিটাল এ পশুর হাটে সাধারণ কোনো বিক্রেতা পশু বিক্রি করতে পারবেন না। ডিজিটাল হাটে পশু বিক্রির জন্য ই-কমার্স এসোসিয়েশন অথবা বাংলাদেশ ডেইরি ফার্ম এসোসিয়েশন এর সদস্য হতে হবে। তাহলেই তার গরু বিক্রি করা যাবে।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop