৬:৪৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সাফারি পার্কে আফ্রিকান লেমুরের মৃত্যু
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ২৮, ২০২২ ১২:৫২ অপরাহ্ন
সাফারি পার্কে আফ্রিকান লেমুরের মৃত্যু
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার তিন বছর বয়সী আফ্রিকান লেমুর মারা গেছে। মারা যাওয়া লেমুরটি ছিল মাদী। রোববার (২৭ফেব্রুয়ারি) লেমুরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

তিনি জানান, গত শুক্রবার বিকালে লেমুরটিকে খাঁচায় মৃত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে লেমুরটি হৃদরোগে আক্রান্ত মারা গেছে। মৃত লেমুরটির ময়নাতদন্ত শেষ করে মাটিচাপা দেওয়া হয়েছে।

বিপন্ন প্রজাতির চারটি আফ্রিকান লেমুর ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। এর মধ্যে গত শুক্রবার একটি মারা যাওয়ায় পার্কে বর্তমানে তিনটি লেমুর রয়েছে।

২০১৮ সালের ৬ আগস্ট রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাভবার্ড, কাকাতুয়া, ম্যাকাও, ময়ুর, লেমুরসহ ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টমস হাউজ কর্তৃপক্ষ। পরে এগুলো বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট উদ্ধার হওয়া পাখি ও প্রাণীগুলোকে ওই বছরের ৭ আগস্ট সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে।পরে তাদের আশ্রয় হয় বঙ্গবন্ধু সাফারি পার্কে। একই বছর উদ্ধার হওয়া লেমুর পরিবারে জন্ম হয় একটি পুরুষ ও একটি মাদী শাবকের।

উল্লেখ্য গত জানুয়ারিতে সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি সিংহের মৃত্যু হয়। এ ঘটনায় পার্কের বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop