১১:২৫ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নতুন জাতের ধান ব্রি-৯৩, বীজ বিক্রি করে লাখপতি তিনি!
ads
প্রকাশ : অগাস্ট ৭, ২০২২ ৯:২০ পূর্বাহ্ন
নতুন জাতের ধান ব্রি-৯৩, বীজ বিক্রি করে লাখপতি তিনি!
কৃষি বিভাগ

ঠাকুরগাঁওয়ের কৃষক খলিলুর রহমান, পাঁচ একর জমিতে নতুন জাতের ধান আবাদ করে ৫ লাখ টাকার সেই ধানের বীজ বিক্রি করে, এলাকায় আলোড়ন সৃষ্টি করেন। সেই ধানের বীজ থেকে উৎপাদিত ধানের চারা দেখতে রাণীশংকৈলের রাতোর ইউনিয়নে ছুটছে বিভিন্ন এলাকার কৃষক।

খলিলুর রহমান জানান, আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম ও পাট বীজ উৎপাদন,সংরক্ষণ এবং বিতরণ প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিস থেকে ব্রি-৯৩ জাতের ধানের বীজ সগ্রহ করি। কৃষি অধিদপ্তরের সহযোগিতা এবং পরামর্শ নিয়ে আধুনিক প্রযুক্তির মাধ্যমে গত ২১-২২ অর্থবছরে আমন মৌসুমে ৫ একর জমিতে এ ধানের বীজ রোপণ করে তা থেকে ১৫ টনের অধিক ধান উৎপাদন করি। এ ধানের বীজ স্থানীয় কৃষকদের কাছে ৪০ টাকা কেজি দরে ৫ লক্ষ টাকার বীজ বিক্রি করি। বাকি ২-৩ টন ধান খাদ্য হিসেবে সংগ্রহ করেন বলে জানান তিনি।

রাতোর ইউনিয়নের কৃষক শামসুল আলম জানান, আমি এ জাতের ধানের বীজ রোপণ করি এবং ধানের চেহারাও অনেক ভাল। ধান লাগানোর সময় যে খরচ অন্যান্য ধানের চেয়ে এর খরচ কম। আশা করছি আমিও খলিলের মতো বীজ উৎপাদন করব ইনশাল্লাহ, জানান শামসুল আলম।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় দেবনাথ জানান, রাতোর ইউনিয়নের কৃষক খলিলুর রহমান কৃষি অফিস থেকে বিনামূল্যে ৫০ কেজি ব্রি-৯৩ জাতের বীজ নিয়ে ৫ একর জমিতে চাষ করে ১৫ টন ধান উৎপাদন করে সরক্ষণ করেন। এই ধানের বীজ ১২টন বিক্রি করেন। যা ৫ লক্ষ টাকায় বিক্রি করে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop