৩:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পরিমাণমতো খাদ্য না দিলে গাভীর যেসব সমস্যা হয়
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৫, ২০২২ ১:৪০ অপরাহ্ন
পরিমাণমতো খাদ্য না দিলে গাভীর যেসব সমস্যা হয়
প্রাণিসম্পদ

আমাদের দেশের বর্তমানে ব্যাপকহারে বাড়ছে গাভী পালন। গাভী পালনে ভাগ্য বদল করতে চায় গ্রামের অনেক প্রান্তিক কৃষক। আর এই পরিবর্তনের জন্য দরকার সুস্থ এবং মোটাতাজা গাভী। তাই দরকার গাভীর পরিমাণমত খাবারের নিশ্চয়তা। কারণ পরিমাণমত খাবার না দিলে গাভীর হতে পারে নানাবিধ সমস্যা।

গাভীকে পরিমাণমতো খাদ্য না দিলে যেসব সমস্যা দেখা দিবে:

১। গাভীকে তার শরীরের চাহিদা অনুযায়ী খাবার দিতে হবে। কারণ গাভীকে তার শরীরের চাহিদা মোতাবেক খাবার না দিলে দিনদিন গাভী শুকিয়ে যাবে এবং রোগাক্রান্ত হয়ে পড়বে।

২। গাভীকে তার চাহিদা মোতাবেক খাবার না দিলে গাভীর অনেক ক্ষেত্রে গর্ভধারণ ক্ষমতা হ্রাস পায়। এছাড়া গাভী অনেক সময় হিটেও আসে না। আর তখন গাভীকে হিটে আনার জন্য চিকিৎসায় খরচ করতে হয় বহু টাকা।

৩। প্রয়োজনীয় খাদ্য সরবরাহ না করলে গাভীর শরীরের শক্তি কমে যায়। ফলে গাভী বাচ্চা প্রসবের সময় নানা জটিলতার সম্মুখীন হয়ে থাকে।

৪। পরিমাণমতো সুষম খাদ্য প্রদান না করলে গাভী বাচ্চা প্রদান করলেও বাচ্চা ঠিকভাবে দুধ পায় না। ফলে গাভীর পাশাপাশি বাছুরও দুর্বল হয়ে পড়ে যা গাভীর উৎপাদনে বাঁধার সৃষ্টি করে থাকে। ফলে গাভীর মালিক সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

৫। এছাড়া গাভীকে পরিমাণ মত খাবার না দিলে এর রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন কমে যাবে । যারফলে গাভী সহজেই যেকোন রোগে আক্রাতন্ত হয়ে যেতে পারে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop