৫:০৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে সরকার
ads
প্রকাশ : জুলাই ৫, ২০২২ ৮:৩৫ অপরাহ্ন
কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে সরকার
প্রাণিসম্পদ

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ করেছে সরকার।

গত বছরের চেয়ে ৭ টাকা বাড়িয়ে এ বছর ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা, খাসির চামড়া গতবারের চেয়ে তিন টাকা বাড়িয়ে ১৮ থেকে ২১ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণে মঙ্গলবার (৫ জুলাই) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন তথ্যসচিব, শিল্প সচিবসহ চামড়া ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা।

এ সময় বাণিজ্যমন্ত্রী গতবারের চেয়ে কিছুটা দাম বাড়িয়ে চামড়ার মূল্য নির্ধারণের ঘোষণা দেন। ঢাকার বাইরে গরুর চামড়া প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বছর পশু জবাইয়ের তিন থেকে চার ঘণ্টার মধ্যে চামড়ায় লবণ দিতে হবে বলেও জানানো হয়। লবণ ছাড়া চামড়া সংগ্রহ করা যাবে না বলে সভায় সিদ্ধান্ত হয়।

পরে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সাংবাদিকদের কাছে ঢাকা ও ঢাকার বাইরে গরু, খাসি এবং বকরি/ছাগলের কাঁচা চামড়ার মূল্য তুলে ধরেন।

তিনি জানান, ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৭ থেকে ৫২ টাকা। গত বছর যা ছিল ৪০ থেকে ৪৫ টাকা। একই চামড়া ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর যা ছিল ৩৩ থেকে ৩৭ টাকা।

এ ছাড়া সারা দেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা, গত বছর যা ছিল ১৫ থেকে ১৭ টাকা। তবে বকরির চামড়ার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। প্রতি বর্গফুট বকরির চামড়ার দাম ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop