১২:৪১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাংলাদেশ সিড কংগ্রেস আগামীকাল
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১০, ২০২৩ ৯:৫৬ অপরাহ্ন
বাংলাদেশ সিড কংগ্রেস আগামীকাল
কৃষি বিভাগ

বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩ শুরু হচ্ছে শনিবার (১১ ফেব্রুয়ারি) থেকে। তিন দিনব্যাপী এ কংগ্রেস চলবে সোমবার পর্যন্ত। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশন। এ সময় উপস্থিত ছিলেন সিড কংগ্রেসের প্রধান সমন্বয়ক এবং সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, অ্যাসোসিয়েশনের সভাপতি এম আনিস উদ্ দৌলা।

এ সময় জানানো হয়, কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ কংগ্রেস অনুষ্ঠিত হবে। যেখানে প্রায় এক হাজার দেশি-বিদেশি বিজ্ঞানী, সম্প্রসারণ কর্মী, বীজ ডিলার, বীজ ব্যবসায়ী, বীজ শিল্পপ্রতিষ্ঠান, কৃষিবিদ, ব্যাংকার, শিক্ষক ও কৃষক প্রতিনিধিরা অংশ নেবে। যার মধ্যে ৫০ জন বিদেশি প্রতিনিধিও থাকবেন।

এ মেলায় ১৩টি প্যাভিলিয়ন ও ৬০টি স্টল থাকবে। যার মধ্যে ১০টি বিদেশি স্টল থাকবে এবং কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠান স্টলসহ মেলায় অংশগ্রহণ করবে।

শনিবার ১০টায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

অতিথি হিসেবে থাকবেন ইন্টারন্যাশনাল সিড ফেডারেশনের সেক্রেটারি জেনারেল মাইকেল কেলার। এশিয়া অ্যান্ড প্যাসিফিক সিড অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মানিশ প্যাটেল এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিমসন।

তিন দিনব্যাপী মেলায় ৫টি কারিগরি সেশন থাকবে এবং দেশি-বিদেশি প্রতিথযশা বিজ্ঞানী, বীজ গবেষকদের ১৫টি কারিগরি পেপার উপস্থাপিত হবে যার মধ্যে ৯টি পেপার উপস্থাপনা করবেন বিদেশি, বিজ্ঞানী/সংস্থার প্রধান।

এছাড়া সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের বীজশিল্প বিকাশে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০ জন বীজ ব্যবসায়ী ব্যক্তিদের মরণোত্তর সম্মাননা দেওয়া হবে। এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop