১২:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ধানের দামে খুশি নেই পাবনার চাষিরা
ads
প্রকাশ : নভেম্বর ২৩, ২০২২ ৫:২৮ অপরাহ্ন
ধানের দামে খুশি নেই পাবনার চাষিরা
কৃষি বিভাগ

পাবনা জেলায় আমন ধান কাটা ও মাড়াইয়ের কাজ চলছে পুরোদমে। বুকভরা আশা নিয়ে কৃষক ধান কাটা শুরু করলেও দাম নিয়ে তারা নিরাশ হচ্ছেন। চাষিরা বলছেন, এবার সারসঙ্কট ও বর্ষা মওসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় ফলন কম হয়েছে। এর ওপর উৎপাদনখরচ অনুযায়ী তারা দাম পাচ্ছেন না। তারা বলছেন, ধান কত টাকা দরে বিক্রি হচ্ছে এটা হিসাব করার আগে উৎপাদন খরচ হিসাব করা দরকার। এতে উৎপাদিত ধানের ন্যায্যমূল্য কৃষক পাচ্ছে কি না তার বাস্তবচিত্র পাওয়া যাবে।
নতুন আমন ধান প্রতিমণ এক হাজার ৩০০ টাকা থেকে এক হাজার ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। চিকন ও সুগন্ধি জাতের ধানের দাম প্রতি মণে ১০০ থেকে ১৫০ টাকা বেশি। তবে এ দামে ধান বিক্রি করে চাষিদের আশানুরূপ লাভ হচ্ছে না। তারা জানান, জ্বালানি তেলের দাম প্রায় দ্বিগুণ, সারের দাম, শ্রমিকের দাম, কীটনাশকের দাম বেড়েছে। এমনকি মাড়াইযন্ত্র ডিজেলচালিত হওয়ায় ধান মাড়াইয়ের খরচও বেড়েছে। এতে চাষির খরচ যে হারে বেড়েছে সে অনুপাতে ধানের দাম বাড়েনি। তারা আরো জানান, গতবারের চেয়ে এবার বাজারে ধানের দাম বেড়েছে মণপ্রতি ২৫০ থেকে ৩৫০ টাকা। কিন্তু উৎপাদন খরচ বেড়েছে দ্বিগুণের কাছাকাছি। আর জমি লিজ নেয়া চাষিদের খরচ আরো বেশি। তাদের প্রতি বছর বিঘায় ১৫ হাজার টাকা জমি মালিককে দিতে হয়।
কৃষি বিভাগের হিসাব মতে, প্রতি বিঘায় গড়ে ধানের ফলন হয়েছে ১৫ মণ। এর মধ্যে খরচ যায় বিঘাপ্রতি প্রায় ১০ হাজার টাকা। এ ক্ষেত্রে প্রতি মণ ধানের দাম এক হাজার ৩০০ থেকে এক হাজার ৪০০ টাকা ধরে এক বিঘা জমি থেকে জমির মালিক নিজে চাষ করলে বিঘাপ্রতি সাড়ে তিন থেকে চার হাজার টাকা লাভ থাকে। কিন্তু যারা জমি লিজ নিয়ে চাষ করেন তাদের জমির মালিককে যে টাকা দিতে হয় তা বাদ দিলে বিঘাপ্রতি ১০ হাজার টাকা লোকসান গুনতে হয়।
পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সাইফুল ইসলাম বলেন, এবার আমনের ফলন মোটামুটি ভালো হয়েছে। বর্ষা মৌসুম বলে সেচ কম লেগেছে। আর চাষিরা যেটাকে সার কম দেয়া বলেছেন আসলে সার পরিমিত পরিমাণে তারা দিয়েছেন। এতে অপচয় কম হয়ে তাদের খরচ সাশ্রয় হয়েছে বলে তিনি জানান।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop