৫:৪৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাজশাহীতে মধু চাষে স্বাবলম্বী ৫০ তরুণ!
ads
প্রকাশ : ডিসেম্বর ৩০, ২০২২ ৯:১৩ পূর্বাহ্ন
রাজশাহীতে মধু চাষে স্বাবলম্বী ৫০ তরুণ!
কৃষি বিভাগ

রাজশাহীতে মধু চাষে তরুণদের আগ্রহ বাড়ছে। ইতোমধ্যে অনেক তরুণ মধু চাষে স্বাবলম্বী হয়েছেন। এখন সরিষার ক্ষেতের পাশে বাক্স বসিয়ে মধু চাষ করছেন অনেকেই। এতে মধু চাষি ও সরিষা চাষি উভয়ই লাভবান হচ্ছেন। মৌমাছি সরিষা ফুলে পরাগায়নের ফলে সরিষার উৎপাদন বাড়ছে। পাশাপাশি অধিক মধু আহরণ করতে পেরে লাভবান হচ্ছেন মধু চাষিরা।

জানা যায়, বর্তমানে রাজশাহীতে অন্তত ৫০জন তরুণ মধুচাষি মধু চাষ করছেন। কম খরচে মধু উৎপাদন করে আয় করছেন লক্ষাধিক টাকা। এতে করে ভাগ্য বদলের পাশাপাশি মধু চাষে স্বাবলম্বী হচ্ছেন বেকার তরুণরা। এদিকে বাণিজ্যিকভাবে মধু আহরণে মৌ চাষিরা যেমন লাভবান হচ্ছেন পাশাপাশি বাড়ছে সরিষা উৎপাদন।

রাজশাহী গোদাগাড়ী উপজেলার হাতনাবাদ গ্রামের যুবক সুমন আলী বলেন, আমি একসময় কাঠমিস্ত্রীর কাজ করতাম। ২০১৩ সালে রাজশাহীর বিসিক এলাকা থেকে মধু সংগ্রহের বক্স তৈরি করি। মধু সংগ্রহের ট্রেনিং নিয়ে সরিষা ক্ষেতে মধুচাষ শুরু করি। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। মধু চাষ করে আমি স্বাবলম্বী হতে পেরেছি।

সুমন আরো বলেন, এবছর ৫০টির বেশি বক্স বসিয়েছি। গড়ে প্রতি সপ্তাহে তিনি আড়াই মন মধু সংগ্রহ করছি। আমাদের এখনকার উৎপাদিত মধুগুলো ২১ থেকে সাড়ে ২২ গ্রেডের হওয়ায় স্থানীয় ও মার্কেটে ব্যাপক চাহিদা রয়েছে। আশা করছি এবছর আড়াই থেকে তিন লাখ টাকার মধু বিক্রি করতে পারবো।

রাজশাহী কৃষি বিভাগের তথ্যমতে, রাজশাহীতে এবছর ৪০ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও আবাদ হয়েছে ৪২ হাজার ৫৫০ হেক্টর জমিতে। এবছর রাজশাহীতে ৩ হাজার ৪০২টি মধু চাষের বক্স স্থাপন করা হয়েছে। এসব বক্স থেকে ৪০ হাজার ৮০০ কেজি মধু উৎপাদন হতে পারে। এখন পর্যন্ত ১২ হাজার ২৩০ কেজি মধু সংগ্রহ করা হয়েছে। মধু চাষিরা লাভবান হওয়ার পাশাপাশি সরিষার ফলন বিঘা প্রতি ৩-৪ মণ বেড়েছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেন বলেন, আমরা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করে আসছি। ফলে এবছর সরিষার আবাদ বেড়েছে। রাজশাহীতে তরুণরা মধু চাষে ঝুঁকছেন। মধু চাষ করে অনেক বেকার যুবক স্বাবলম্বী হয়েছেন। আর মধু চাষের ফলে সরিষার উৎপাদনও বেড়েছে ২৫ শতাংশ। ফলে সরিষা চাষিরাও লাভবান হচ্ছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop