১:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ঠাকুরগাঁওয়ে গমের ফলন ভালো হওয়ায় খুশি কৃষকরা
ads
প্রকাশ : মার্চ ২৬, ২০২২ ১:০২ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে গমের ফলন ভালো হওয়ায় খুশি কৃষকরা
কৃষি বিভাগ

গম উৎপাদনে দেশে শীর্ষ স্থানে রয়েছে ঠাকুরগাঁও জেলা। সারাদেশে উৎপাদিত গমের একটি বড় অংশ আসে এই জেলা থেকে। ঠাকুরগাঁওয়ে চলতি মৌসুমে বিস্তীর্ণ এলাকা জুড়ে গমের আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় গমের ফলন বৃদ্ধি পেয়েছে।

গত মৌসুমী ফলন ভালো হওয়ায় ও ভালো দাম পাওয়ায় এবারও কৃষকরা গম চাষ করেছেন। এবছর ফলন ভালো হওয়ায় ও বাজার দর বেশি থাকায় কৃষকরা গম বিক্রি করে লাভবান হতে পারবেন বলে আশা করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ৪৭ হাজার হেক্টর জমিতে গম আবাদ হয়েছিলো। চলতি মৌসুমে ৪৫ হাজার হেক্টর জমিতে আবাদ করলেও ফলন ভালো হওয়ায় এবারো উৎপাদনে এ জেলা এগিয়ে থাকবে।

কৃষকরা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবারেও গমের বাম্পার ফলন হয়েছে। বর্তমান বাজারে প্রতি মণ গম ১৪০০ থেকে ১৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতিমণ গম ১৫০০ থেকে ১৫৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ফলে এবার গমে বিক্রি করে একটু বেশি লাভ হবে বলে আশা করছেন তারা।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন জানান, এবছর গমের বাম্পার ফলন হয়েছে। বাজারমূল্য ঠিক থাকলে কৃষকরা লাভবান হবে বলে তিনি আশা করেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop