২:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • আসন্ন কোরবানি, সুস্থ গরু চিনবেন যেভাবে
ads
প্রকাশ : জুলাই ১৩, ২০২১ ১০:৪২ পূর্বাহ্ন
আসন্ন কোরবানি, সুস্থ গরু চিনবেন যেভাবে
প্রাণিসম্পদ

অনলাইন ডেস্ক : আর কিছুদিন পরেই আসছে পবিত্র ঈদুল আজহা তথা কোরবারিন ঈদ। আর এই কোরবানির ঈদকে ঘিরে রাজধানীর বিভিন্ন স্থানে বসবে কোরবানির হাট। কৃত্রিমভাবে নানা ওষুধ খাইয়ে মোটাতাজা করা হচ্ছে গরু। আর কৃত্তিমতার ভিড়ে আপনাকে খুঁজে নিতে হবে সুস্থ গরু। আর সেই সুস্থ গরু চিনার রয়েছে অনেক উপায়।

জেনে নিন সুস্থ গরু চেনার উপায় :
গরুর মুখের সামনে খাবার ধরলে যদি সঙ্গে সঙ্গে জিহ্বা দিয়ে টেনে নেয় তাহলেও বোঝা যায় গরুটি সুস্থ কারণ অসুস্থ পশু খাবার খেতে চায় না। এছাড়া গরুর নাকের ওপরের অংশ যদি ভেজা থাকে তাহলেও মনে করবেন গরু সুস্থ।

মোটাতাজা গরু মানেই একেবারে সুস্থ না আবার চিকনা গরু মানেই অসুস্থ না। বরং মোটা গরুতে চর্বি অনেক বেশি থাকে যা খাওয়ার পর মানুষের স্বাস্থ্যের ঝুঁকি অনেক বেড়ে যায়। বিভিন্ন ধরনের ওষুধ খাইয়ে অনেক সময় গরু মোটাতাজা করা হয়। তাই এ সব গরু হতে সাবধান। কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা লাভের আশায় কোরবানির পশুকে মোটাতাজাকরণ ওষুধ খাইয়ে স্বাভাবিকের চাইতে অতিরিক্ত মোটাতাজা করে কোরবানির হাটে নিয়ে আসে।

গরু কিনতে গিয়ে ভালোভাবে লক্ষ্য করবেন পছন্দের গরু চটপটে কি না? ভালো গরু দৌড়াতে চাইবে, কান দিয়ে মশা, মাছি তাড়াবে এবং সঙ্গে সঙ্গেই লেজ নাড়াবে। কিন্তু স্টেরয়েড খাওয়ালে গরু নড়াচড়ার বদলে ঝিম মেরে থাকবে।

গরুর পাঁজরের হাড়ে যে তিন কোনা গর্ত থাকে যাকে ফ্লায়েন্ট জয়েন্ট বলে তাতে কোনা রয়েছে কিনা সেটি খেয়াল রাখতে হবে। যেসব গরুকে স্টেরয়েড জাতীয় খাবার খাওয়ানো হয় সেগুলোর পাঁজরের স্থান ফোলা থাকে এবং সেখানেও মাংস থাকে।
সুস্থ গরু চিনতে হলে পাঁজরের হাড়েও খেয়াল করতে হবে। সুস্থ গরুর পাঁজরের হাড়ে উঁচু নিচু থাকে এবং চোখে নড়াচড়া করবে।

গরুর কুঁজ মোটা ও টানটান থাকলে বুঝতে হবে গরুটি সুস্থ। শিং ভাঙা, লেজ কাটা, জিহ্বা, ক্ষুর, মুখ, গোড়ালি খত আছে কি না তা ভালো করে দেখে নিতে হবে।

এগ্রিভিউ/এসএমএ

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop