৫:১৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বোরো রোপণে ব্যস্ত লালমনিরহাটের কৃষকরা
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৯, ২০২৩ ৯:৩১ অপরাহ্ন
বোরো রোপণে ব্যস্ত লালমনিরহাটের কৃষকরা
কৃষি বিভাগ

বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ১২ ইউনিয়নের কৃষকেরা। শীতের সকালে কৃষকরা কোদাল আর মই হাতে নিয়ে মাঠে নেমে যাচ্ছে। কনকনে ঠান্ডার মধ্যেই জমি তৈরি ও চারা রোপণের কাজ চলছে।

জানা যায়, লালমনিরহাটে মোট আবাদ যোগ্য জমি রয়েছে ২৩ হাজার ৫’শ ৫৯ হেক্টর। চলতি বোরো মৌসুমে উপজেলার ১২ ইউনিয়নে বোরো চাষের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৭ হাজার ৪’শ ৯০ হেক্টর। এ ছাড়াও এবার ৩’শ ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বীজতলা তৈরি করা হয়েছে। এরই মধ্যে বিভিন্ন প্রকল্পের আওতায় উপজেলার বোরো চাষীদের উন্নতমানের ফসল উৎপাদনের প্রদর্শনী করা হয়েছে। পাশাপাশি সরকারিভাবে প্রণোদনা ও পুনঃর্বাসনের আওতায় উপজেলার মোট ৫ হাজার কৃষককে ধানের বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে।

বোরো চাষী আব্দুল জলিল বলেন, গতবার বোরো ও আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছিল আর দামও পেয়েছি সন্তোশজনক।এবার বোরো রোপণে আগের চেয়ে খরচ বেশি করেছি। জমি পাওয়ার টিলার দিয়ে চাষ করেছি, এরপর মই দিয়ে রোপণ শুরু করবো। তবে এবার সেচ আর মজুরির দাম বেড়েছে। গতবারের তুলনায় এবার বোরো আবাদে খরচ মোটামুটি বেড়েছে। আবহাওয়া ঠিকঠাক থাকলে এবারও ভালো ফলন হওয়ার আশা করছি।

উপজেলা কৃষি অফিসার সুমন মিয়া বলেন, লালমনিরহাটের হাতীবান্ধা মূলত কৃষি সমৃদ্ধ এলাকা। আবহাওয়া অনূকূলে থাকায় ভালো ফলনের আশা করা করছি আমরা । আনন্দ মুখর পরিবেশে বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কৃষকদের সকল প্রকার সহযোগিতা উপজেলা কৃষি অফিস থেকে দিয়ে আসছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop