১:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • খুলনায় ব্রি ধান ৭৬ ও ৮৭ জাতের বাম্পার ফলন
ads
প্রকাশ : নভেম্বর ২৮, ২০২১ ১:২৮ অপরাহ্ন
খুলনায় ব্রি ধান ৭৬ ও ৮৭ জাতের বাম্পার ফলন
কৃষি বিভাগ

খুলনায় জেলায় এবার প্রথম ব্রি ৭৬ ও ব্রি ৮৭ জাতের উচ্চ ফলনশীল জাতের ধানের বাম্পার ফলন হয়েছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আওতায় নতুন আবিষ্কৃত এই জাতের ধান উপকূলীয় অঞ্চলের লোনা জলের জোয়ার ভাটায় প্লাবিত ভুমিতে চাষ হয়েছে।

জানা যায়, ব্রি ৮৭ হেক্টরপ্রতি গড় ফলন ৬ টন এবং ব্রি ৭৬ হেক্টরপ্রতি গড় ফলন সাড়ে পাঁচ টন। কম সময়ে উৎপাদনের ফলন বেশি হওয়ায় সাড়া ফেলেছে উপকূলীয় এলাকাসমূহে।

স্বাদু পানির অভাবে দেশের উপকূলীয় অঞ্চলে উফশী ধানের চাষ বেশী হয়। যার ফলন সাধারণত হেক্টরপ্রতি তিন থেকে সাড়ে তিন টন। লোনা জলের জোয়ার ভাটায় প্লাবিত জমিতে বাম্পার ফরণ হয়েছে ব্রি ৭৬ ও ব্রি ৮৭ জাতের উচ্ছ ফলনশীল জাতের ধানের চাষ করে এ মৌসুমে হাসি ফুটেছে উপকূলীয় অঞ্চলের কৃষকদের মুখে। । এই ধানে রোগবালাই পোকামাকড়ের আক্রমন কম হয়।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ হাফিজুর রহমান জানান, উপকূলীয় লোনা অঞ্চলে এই ধানের ভালো ফলন হওয়ায় এই ধানের উৎপাদন আরো বেশী জমিতে সম্প্রসারণ করার জন্য আহবান জানান।

তিনি আরও বলেন, ‘খুলনা অঞ্চলে ৯৩ হাজার ১২৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। যার মধ্যে ২ হাজার হেক্টর জমিতে ব্রি ৭৬ ও ব্রি ৮৭ জাতের ধানের চাষ হয়েছে’।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop