২:২০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রমজান উপলক্ষ্যে চালের দাম বাড়বে না: খাদ্য সচিব
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১৬, ২০২২ ৩:২৭ অপরাহ্ন
রমজান উপলক্ষ্যে চালের দাম বাড়বে না: খাদ্য সচিব
কৃষি বিভাগ

আসন্ন রমজান মাসকে সামনে রেখে চালের দাম বাড়বে না বলে মন্তব্য করেছেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। বুধবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ নিশ্চয়তা দেন।

খাদ্য সচিব বলেন, রমজান উপলক্ষ্যে আমি আপনাদের নিশ্চয়তা দিতে পারি, চালের দাম বাড়বে না। কারণ খাদ্যবান্ধব কর্মসূচি মার্চ মাস থেকে শুরু হয়ে যাবে। মার্চ মাস থেকে ৫০ লাখ পরিবার ৩০ কেজি করে চাল পাবে। চালের দাম ওই সময় বাড়বে না।

খাদ্য সচিব আরও বলেন, আমরা যদি ওরকম অবস্থা দেখি তাহলে ওএমএস আরও বাড়াব। খাদ্যের ব্যাপারে তো সরকারের কার্পণ্য নেই। খোলা বাজারে বিক্রিটা আরও বাড়াবো। যদি প্রয়োজন হয় ভোক্তার স্বার্থে সরকার চাল আমদানি করবে।

তিনি বলেন, আমরা কৃষকদের ন্যায্য মূল্য দিতে চাই। আমরা খুশি, কৃষক ভালো দাম পাচ্ছেন। যদি প্রয়োজন হয় জনস্বার্থে বা ভোক্তাদের স্বার্থে সরকার সরু চাল আমদানি করবে।

নাজমানারা খানুম জানান, ২০ লাখ টনের বেশি খাদ্যশস্য মজুদ আছে। এরপরও মিলাররা আমার কাছে চাল বিক্রি করতে চাচ্ছে। তার মানে, মোটা চালের দাম আর বাড়বে না। কোনো দুর্যোগ না হলে এপ্রিলের মাঝামাঝি সময় বোরো চাল বাজারে চলে আসবে। ফলে দাম বাড়ার আশঙ্কা নেই।

বিভিন্ন পর্যায়ে দাম বাড়ছে উল্লেখ করে খাদ্য সচিব বলেন, ব্যবসায়ীরা কতটা লাভে পণ্য বিক্রি করবে তার নির্দিষ্ট কোনও নীতিমালা না থাকায় বাজার নিয়ন্ত্রণ করা কঠিন হচ্ছে। তবে, সরবরাহ বাড়িয়ে চালের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop