২:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভারতে আবারও শুরু হলো ইলিশ রফতানি
ads
প্রকাশ : অক্টোবর ২৮, ২০২১ ৭:২৮ অপরাহ্ন
ভারতে আবারও শুরু হলো ইলিশ রফতানি
মৎস্য

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারও যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকালে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ২২ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়।

বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির সময়সীমা ১০ দিন বাড়িয়ে ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করায় ইলিশ রফতানি শুরু হয় ভারতে।

এর আগে, ইলিশের প্রজনন রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ শিকার, পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনায় ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি বন্ধ ছিল।

জানা যায়, উৎপাদন সংকটের জন্য দেশের বাইরে ইলিশ রফতানি বন্ধ থাকলেও সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে এবছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করতে হবে। কিন্তু ইলিশের প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভারতে ইলিশ রফতানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, ইলিশ রফতানির নির্দেশনাপত্র তারা হাতে পেয়েছেন। অবশিষ্ট ইলিশ রফতানি শুরু হয়েছে। এ পর্যন্ত ভারতে ইলিশ রফতানি হয়েছে সর্বমোট ১ হাজার ১৩০ মেট্রিক টন। এখনো ইলিশ রফতানি বাকি রয়েছে ৩ হাজার ৫২২ মেট্রিক টন। ৫ নভেম্বরের মধ্যে অবশিষ্ট ইলিশ ভারতে রফতানি শেষ করতে হবে।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, দুর্গাপূজায় এ বছর ১১৫ রফতানিকারক প্রতিষ্ঠানকে ভারতে ৪৬৫০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রফতানি করা হচ্ছে ভারতে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop