৭:১০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পেঁয়াজ রসুনের দাম সপ্তাহের ব্যবধানে অর্ধেকে
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ১, ২০২২ ২:৫৮ অপরাহ্ন
পেঁয়াজ রসুনের দাম সপ্তাহের ব্যবধানে অর্ধেকে
এগ্রিবিজনেস

রংপুরের বাজারগুলোতে পেঁয়াজ রসুনের দাম গত এক সপ্তাহের ব্যবধানে অর্ধেকে নেমেছে।

রংপুর নগরীর সিটি বাজার, স্টেশন বাজার, শঠিবাড়ী বাজার ঘুরে দেখা গেছে খুচরা মূল্যে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকায়। যা গত সপ্তাহে ছিলো ৩৫ থেকে ৪০ টাকা। আর রসুন বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে যা গত সপ্তাহে ছিলো ৪০ থেকে ৫০ টাকা কেজি।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে কৃষকদের দেশিয় পেঁয়াজ রসুন নামায় দাম হঠাৎ করে অর্ধেকে নেমেছে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে শঠিবাড়ি বাজার ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ (কাঁচা) পাইকারি দরে কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৫ টাকা দরে। এলসি পেঁয়াজ বিক্রি হচ্ছে পাইকারি ১৫ থেকে ১৮ টাকা দরে। আর রসুন বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা।

ওই বাজারের সামছুল হক নামের এক ব্যবসায়ী বলেন, গত ১০ থেকে ১৫ দিন‌ ধরে বাজারে পেঁয়াজ রসুনের চাহিদা কিছুটা কমেছে। কারণ এই সময়ে প্রত্যেক কৃষকরা তাদের উৎপাদিত পেঁয়াজ উত্তোলন করেন। এছাড়া শীত মৌসুমে দাম কিছুটা কম থাকে তবে এবারের দামটা একটু বেশি কমেছে। আগের ক্রয়কৃত মজুদ পেঁয়াজ রসুন অনেক লোকসান দিয়ে বিক্রি করছেন বলেও জানান তিনি।

এদিকে দাম কম থাকায় অনেক খুচরা ক্রেতা কয়েক মাসের চাহিদা অনুযায়ী একবারে বেশি করে পেঁয়াজ রসুন ক্রয় করতেও দেখা গেছে। আজগর আলী নামের এক ক্রেতা বলেন, বাজারে পেঁয়াজের দাম অনেক কমেছে এই সময়ে। তাই কয়েক মাসের জন্য একবারে কিনে রাখলাম।

শঠিবাড়ি ব্যবসায়ী সমিতির সদস্য রাসেল খন্দকার জানান, পেঁয়াজ রসুনসহ অনেক কাঁচামালের দামই কমে এসেছে। কারণ এই সময়ে এসব কাঁচামাল কৃষকদের জমি থেকে পর্যাপ্ত পরিমাণে উৎপাদন হয়ে বাজারে আসে। হয়তো আরও একমাস এই মূল্য থাকতে পারে পরবর্তীতে আস্তে আস্তে দাম বাড়বে‌‌।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop