৪:১৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সরিষা ফুলে ঢেকে গেছে বিস্তীর্ণ চলনবিল
ads
প্রকাশ : জানুয়ারী ১৩, ২০২২ ১২:১৯ অপরাহ্ন
সরিষা ফুলে ঢেকে গেছে বিস্তীর্ণ চলনবিল
কৃষি বিভাগ

শীত মৌসুমের এই সময়ে সরিষার হলুদ ফুলে ঢাকা চলনবিল। মৌ মৌ গন্ধ চারদিক মাতিয়ে তুলেছে। হলুদ ফুলের মাঠে পাখা মেলেছে মৌমাছির দল। দৃষ্টিনন্দন এমন দৃশ্য উপভোগ করতে প্রতিদিনই চলনবিলে ভিড় জমাচ্ছে প্রকৃতিপ্রেমিরা। এদিকে, সরিষা ফুলের মধু সংগ্রহের জন্য সেখানে ব্যস্ত সময় কাটছে পাঁচশ’রও বেশি সংগ্রহকারীর। আহরণকৃত এসব মধু প্রক্রিয়াজাত করার জন্য প্লান্ট স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। 

সিরাজগঞ্জ, পাবনা ও নাটোর জেলার ৮টি উপজেলাজুড়ে বিস্তার চলন বিলের। শীত মৌসুমে এই বিলে পানি না থাকায় কৃষকরা নানা রকম ফসল বপন করেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। চলনবিলে এবার প্রায় ৫৪হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে সরিষার। দিগন্ত জুড়ে ফুল ফুটেছে সেখানে। বয়ে যাচ্ছে হলুদ বর্ণের ঢেউ।

প্রাকৃতিক এই সৌন্দর্য্য উপভোগ করতে দিনভর সরিষা ক্ষেতের পাশে ভিড় জমাচ্ছেন সববয়সী মানুষ।

এদিকে, সরিষা ফুলের মধু সংগ্রহ করতে এরইমধ্যে চলনবিলে এসেছে পাঁচশ’রও বেশি মধু সংগ্রাহক। এই মৌসুমে কয়েক শ’ টন মধু আহরণ করবেন তারা।

জেলা কৃষি বিভাগ জানিয়েছে, দেশে সবচেয়ে বেশি সরিষার চাষ হয় চলনবিলে। তাই হাজার হাজার মৌমাছির বাক্স স্থাপন করা হয় এই এলাকায়। সেখান থেকে আহরণ করা হয় মধু। এসব মধু প্রক্রিয়াজাত করার জন্য একটি প্লান্ট স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ।

তিনি জানালেন, মধু প্রক্রিয়াজাত করার এই প্লান্ট স্থাপন সম্পন্ন হলে অনেক কর্মসংস্থানও হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop